ফাইজারের টিকা নিতে পারবে শিশুরাও

করোনাভাইরাস প্রতিরোধে ৬ মাস থেকে ৪ বছর বয়সী শিশুদেরকে ফাইজারের টিকা দেওয়া যাবে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ বিষয়ক প্রধান নিয়ন্ত্রক সংস্থা ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের (এফডিএ) পর্যালোচকরা।

আজ সোমবার (১২ জুন) এক ব্রিফিংয়ে এফডিএ পর্যালোচকরা এসব তথ্য দেন।

ওই প্রতিবেদনে বলা হয়, ৬ মাস থেকে চার বছর বয়সী শিশুদের ফাজাইরের করোনা টিকা ব্যবহারে উদ্বেগের বিষয় লক্ষ্য করা যায়নি। আগামী ১৫ জুন সংস্থার বাইরের উপদেষ্টাদের সঙ্গে এফডিএ’র একটি বৈঠক হওয়ার কথা রয়েছে। এর আগেই ফাইজারের ট্রায়ালের তথ্যের বিষয়ে এফডিএ’র বিশ্লেষণ প্রকাশিত হলো। এখন বহিরাগত উপদেষ্টাদের সুপারিশেই ভ্যাকসিনের বিষয়ে এফডিএ’র সিদ্ধান্ত নির্ধারণ হবে।

এফডিএ কর্মীরা তাদের পর্যালোচনায় বলেছেন- পর্যালোচনা থেকে প্রাপ্ত তথ্য থেকে জানা যায়, ফাইজার-বায়োএনটেকের ৩ ডোজের প্রাথমিক সিরিজের ভ্যাকসিন ৬ মাস থেকে ৪ বছর বয়সীদের শিশুদের মধ্যে করোনাভাইরাস প্রতিরোধে কার্যকর। একই সঙ্গে এটি ব্যবহারের উদ্বেগের কোনও বিষয় লক্ষ করা যায়নি।

এর আগে, ওমিক্রন ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ার পর ১০ জন করোনার উপসর্গযুক্ত রোগীর শরীরে এ টিকা প্রয়োগ করা হয়েছিল। প্রাথমিক বিশ্লেষণে ৫ বছরের কম বয়সী শিশুদের মধ্যে এ টিকার কার্যকারিতা ৮০ দশমিক ৩ শতাংশ বলে দেখা গিয়েছিল। তবে ৬ বছরের কম বয়সী শিশুদের করোনা টিকা দেওয়ার বিষয়ে এখনও বিশ্বের অধিকাংশ দেশে অনুমোদন দেওয়া হয়নি। এ ছাড়া ৫ থেকে ১১ বছর বয়সী বাচ্চাদের টিকা নেওয়ার চাহিদা কম থাকায় কতজন অভিভাবক তাদের বাচ্চাদের টিকা দেবেন তা এখনও স্পষ্ট নয়।

তবে এফডিএ এবং যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা বিষয়ক প্রধান সরকারি সংস্থা সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) ফাইজারের এ ভ্যাকসিন অনুমোদন দিলে ছোট বাচ্চাদের টিকা দেওয়া ২১ জুনের মধ্যে শুরু করা যেতে পারে বলে আশা প্রকাশ করেছে বাইডেন প্রশাসন। ৬ বছরের কমবয়সী শিশুদের মধ্যে ব্যবহারের জন্য টিকার প্রি-অর্ডার কম রয়েছে। কিন্তু ভ্যাকসিন অনুমোদন পেলে এ চাহিদা বাড়বে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

উল্লেখ্য, গত শুক্রবার মডার্নার করোনা টিকার একটি স্টাফ পর্যালোচনা প্রকাশ করে এফডিএ। এতে বলা হয়, তাদের টিকা ৬ মাস থেকে ১৭ বছর বয়সী শিশুদের ব্যবহারের জন্য নিরাপদ ও কার্যকর। সূত্র : রয়টার্স

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //