বুকার পেলেন দক্ষিণ আফ্রিকার ডেমন গ্যালগুট

দক্ষিণ আফ্রিকার লেখক ডেমন গ্যালগুট ২০২১ সালের বুকার পুরস্কার জিতেছেন। “দ্য প্রমিস” উপন্যাসের জন্য এই পুরস্কার পান তিনি। জে এম কোয়েটজি ও ন্যাডিন গোরডিমারের পর তৃতীয় সাউথ আফ্রিকান হিসেবে এ পুরস্কার জিতলেন তিনি।

বুধবার (৩ নভেম্বর) এক অনুষ্ঠানে তার হাতে পুরস্কারের ৫০ হাজার পাউন্ড তুলে দেওয়া হয় । 

“দ্য প্রমিস” তার লেখা নবম উপন্যাস। এই উপন্যাসে অ্যাপার্থাইড বা বর্ণবৈষম্যের শেষ সময়ে দক্ষিণ আফ্রিকার এক শ্বেতাঙ্গ পরিবারের গল্প তুলে ধরেছেন ডেমন গ্যালগুট।

“দ্য প্রমিস” সোয়ার্ট নামে একটি পরিবারের গল্প। পরিবারটি দক্ষিণ আফ্রিকার প্রিটোরিয়া শহরের বাইরে একটি ফার্মে বসবাস করে। যে প্রমিস বা প্রতিশ্রুতি নিয়ে উপন্যাসটির নামকরণ, সেটিও সোয়ার্ট পরিবারের করা।

এক কৃষ্ণাঙ্গ নারী যে তাদের জন্য সারা জীবন কাজ করেছে, তাকে একটি বাড়ি ও একখণ্ড জমি দেয়ার প্রতিশ্রুতি করেও বছরের পর বছর তা পালন করতে পরিবারটি ব্যর্থ হয়।

উপন্যাসটিকে এ পুরস্কারে ভূষিত করতে গিয়ে বিচারকরা বলেছেন, “কী করে একটা উপন্যাস আমাদের নতুনভাবে ভাবতে ও দেখতে শেখাতে পারে, (এটি) তার দর্শনীয় এক উদাহরণ।”

“দ্য প্রমিস” উপন্যাসটিকে উইলিয়াম ফকনার ও ভার্জিনিয়া উলফের লেখার সঙ্গে তুলনা করেছেন বিচারকরা।

বুকারের বিচারকদের মতে উপন্যাসটি “দক্ষিণ আফ্রিকার ইতিহাস ও সর্বোপরি মানবতা নিয়ে একটি শক্তিশালী ও স্পষ্ট আখ্যান, যা শেষ পর্যন্ত একটি প্রশ্নই তোলে: সত্যিকার বিচার বলে পৃথিবীতে আদৌ কিছু কি আছে?”

পুরস্কার পাওয়ার পর গ্যালগুট বলেন, “আফ্রিকার লেখকদের জন্য এটি দারুণ একটা বছর। যেখানে আমার জন্ম, সেই অসাধারণ মহাদেশের সব জানা-অজানা লেখক ও বলা না বলা গল্পের পক্ষ থেকে আমি এ পুরস্কার গ্রহণ করছি। আশা করি এরপর থেকে সবাই আফ্রিকার লেখাগুলোকে আরও গুরুত্বের সঙ্গে নেবে।”

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //