আজ চৈত্র সংক্রান্তি

ফাইল ছবি

ফাইল ছবি

আজ বাংলা বছর ও ঋতুরাজ বসন্তের শেষ দিন ৩০ চৈত্র (মঙ্গলবার, ১৩ এপ্রিল)। আজ চৈত্র সংক্রান্তি।

আজ সূর্যাস্তের মধ্য দিয়ে শেষ হচ্ছে পুরোনো বছর ১৪২৭। দেশবাসী আগামীকাল বুধবার নতুন বাংলা বছরকে বরণ করবে। জীর্ণ, পুরাতন ফেলে নতুনকে বরণ করা হবে।

তবে গতবছরের মতো এবারো হচ্ছে না চৈত্র সংক্রান্তির পার্বণ উদযাপন। করোনাভাইরাস মহামারির কারণে চৈত্র সংক্রান্তির কোনো উৎসব হবে না। হবে না লোকমেলা, গান-বাজনা, কিংবা লোকজ সংস্কৃতির কোনো আনন্দঘন অনুষ্ঠান। 

চৈত্রসংক্রান্তির দিন সনাতন ধর্মাবলম্বীরা শাস্ত্র মেনে স্নান, দান, ব্রত, উপবাস করে কাটান। নিজ নিজ বিশ্বাস অনুযায়ী অন্য ধর্মাবলম্বীরাও নানা আচার অনুষ্ঠান পালন করেন। তবে হয়তো আজো ঘরোয়াভাবে কিছু পালন হবে তার।

বিদায়ের উৎসব পালন করেন ব্যবসায়ীরা। শুচি-শুদ্ধ হয়ে ব্যবসায়ীরা ব্যবসা প্রতিষ্ঠানও নতুন করে সাজিয়ে তোলেন। আগের পুরোনো সব জঞ্জাল পরিষ্কার করেন। পুরোনো সব হিসাব চুকিয়ে নতুন হালখাতা খোলার প্রস্তুতি নেয়া হয়। নতুন বছরের প্রথম দিনে হালখাতা খোলা হয়। 

রাজধানীর তাঁতীবাজার, শাঁখারী বাজার, লক্ষ্মীবাজার, বাংলাবাজার বা চক বাজারের মতো এলাকায় বছরের শেষদিন ঘিরে চলবে নতুন আয়োজন। ধুপগন্ধে সুরভিত হবে, নতুন রঙ-ঢঙয়ে শোভিত হবে ব্যবসা প্রতিষ্ঠান। সারাদেশেই এই প্রস্তুতি রয়েছে। তবে পার্বত্য জেলাগুলোয় কয়েকদিন আগে থেকেই শুরু হয়েছে প্রস্তুতি, নানা আয়োজন। 

চৈত্রসংক্রান্তির আরেকটি বড় উৎসব ‘চড়ক’, এবার তাও হবে না। গ্রামের জনপদে চৈত্রসংক্রান্তির মেলা না হওয়ায় বিক্রি হবে না মাটি, বাঁশ, বেত, প্লাস্টিক ও ধাতুর তৈরি বিভিন্ন ধরনের তৈজসপত্র ও খেলনা। বিক্রি হবে না বিভিন্ন প্রকার খাবার, মিষ্টি ও দই। হবে না বায়স্কোপ, সার্কাস, পুতুল নাচ বা কোন হইচই। তবু আজ চৈত্র সংক্রান্তি।

এবারো দ্বিতীয়বারের মতো করোনাভাইরাস ছড়িয়ে পড়া ঠেকাতে পয়লা বৈশাখসহ সবধরনের সমাগমের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে সরকার। সারাদেশে আগামীকাল ১৪ এপ্রিল থেকে সাতদিনের জন্য লকডাউন ঘোষণা করা হয়েছে। 

এই অবস্থায় চৈত্র সংক্রান্তি উপলক্ষে কোনো আনুষ্ঠানিকতা থাকছে না। থাকবে না উৎসবের আমেজ।

গতবারের মতো এবারও পয়লা বৈশাখসহ সবধরনের সমাগমের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে সরকার। গত বছরের মতো এবারো বর্ষবরণ উৎসবের উপর সরকার বিধিনিষেধ আরোপ করেছে। 

সংস্কৃতি মন্ত্রণালয়ের পক্ষ থেকে লোক সমাগম এড়িয়ে ভার্চুয়াল অনুষ্ঠান আয়োজনের কথা বলা হয়েছে। তেমন কোনো আনুষ্ঠানিকতা ছাড়াই পুরোনো বছরকে বিদায় জানিয়ে নতুন বছরকে বরণ করবে গোটা বাঙালি জাতি।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh