একাদশ জাতীয় সংসদের নবম অধিবেশন সমাপ্ত

সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সমাপনী ভাষণের মধ্য দিয়ে আজ বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) শেষ হলো জাতীয় সংসদের নবম অধিবেশন।

সংবিধান অনুযায়ী অধিবেশন সমাপ্তি সংক্রান্ত রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের ঘোষণা পাঠ করে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশন সমাপ্তির ঘোষণা দেন।

শেষ দিনে রেওয়াজ অনুযায়ী প্রধানমন্ত্রী শেখ হাসিনা সমাপনী ভাষণ দেন। এছাড়া বিরোধী দলীয় উপনেতা গোলাম মোহাম্মদ কাদেরও বক্তৃতা করেন।

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে স্বাস্থ্যবিধি মেনে পাঁচ কার্যদিবসের এ অধিবেশন গত ৬ সেপ্টেম্বর শুরু হয়। এ অধিবেশনে ছয়টি সরকারি বিল পাস হয়েছে। এছাড়া তিনটি বিল উত্থাপন ও চারটি বিল পরীক্ষা-নিরীক্ষায় সময় বৃদ্ধি করা হয়েছে। আর কাস্টমস বিল, ২০১৯ প্রত্যাহার করা হয়।

আইন প্রণয়ণ সম্পর্কিত কাজ সম্পাদনের পাশাপাশি কার্যপ্রণালী বিধির ৭১ বিধিতে ৩৮টি নোটিশ পাওয়া যায়। প্রধানমন্ত্রীর উত্তরদানের জন্য সর্বমোট ২৭টি প্রশ্ন পাওয়া যায়, এর মধ্যে তিনি সাতটি প্রশ্নের উত্তর দেন। বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রীদের উত্তরদানের জন্য প্রাপ্ত মোট ৬৬১টি প্রশ্নের মধ্যে ১৮২টি প্রশ্নের জবাব দেয়া হয়।

সংসদ অধিবেশন পরিচালনায় সহযোগিতা প্রদানের জন্য স্পিকার সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

এছড়া তিনি ডেপুটি স্পিকার, চিফ হুইপ ও হুইপ, মন্ত্রিসভার সদস্য, বিরোধীদলীয় নেতা, উপনেতা, সকল সংসদ সদস্য, গণমাধ্যমের কর্মীসহ সংশ্লিষ্ট সবাইর প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করেন।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh