অনিয়ম মোকাবিলায় হজ ও ওমরাহ পরিচালনা বিল পাশ

 জাতীয় সংসদ

জাতীয় সংসদ

অনিয়ম ও অব্যবস্থাপনা মোকাবিলায় জাতীয় সংসদে পাশ হয়েছে বহুল কাঙ্ক্ষিত ‘হজ ও ওমরাহ পরিচালনা বিল-২০২১’। আজ মঙ্গলবার (১৫ জুন) ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান উত্থাপন করলে কণ্ঠ ভোটে বিলটি পাশ হয়।

দেখা যায়, কোনো অনিয়মের কারণে সরকার কোনো হজ এজেন্সির বিরুদ্ধে ব্যবস্থা নিতে গেলে তা চ্যালেঞ্জ করে উচ্চ আদালত থেকে স্থগিতাদেশ নিয়ে আসে এজেন্সিগুলো। এ কারণেই হজ পরিচালনার জন্য একটি আইনি কাঠামোর প্রয়োজন ছিল।

বিলে বলা হয়েছে, প্রস্তাবিত আইনের আওতায় নিবন্ধন না থাকলে কেউ হজযাত্রীদের হজের জন্য নিয়ে যেতে পারবেন না এবং নিবন্ধন কর্তৃপক্ষ যেকোনো অনিয়মের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারবে। যেকোনো হজ ও ওমরাহ এজেন্সির নিবন্ধণ অসঙ্গতির কারণে বাতিল করা যাবে।

বিল অনুযায়ী, অনিয়ম প্রমাণিত হলে হজ এজেন্সিকে সর্বোচ্চ ৫০ লাখ টাকা এবং ওমরাহ এজেন্সিকে ১৫ লাখ টাকা জরিমানা করা যেতে পারে। কোনো এজেন্সিকে যদি অনিয়মের জন্য পর পর দুইবছর সতর্ক করা হয় তাহলে এর নিবন্ধণ স্বয়ংক্রিয়ভাবেই ভাবেই দুবছরের জন্য স্থগিত থাকবে।

নতুন আইনটি কার্যকর হওয়ার পরে, যদি কোনো বাংলাদেশি সৌদি আরবেও হজ সংক্রান্ত অনিয়ম করেন, তবে অনিয়মটি বাংলাদেশে ঘটেছে বলে বিবেচিত হবে এবং এর বিরুদ্ধে ফৌজদারি ও প্রশাসনিক ব্যবস্থাসহ আইনি ব্যবস্থা নেয়া হতে পারে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh