ফের সংসদে তোপের মুখে স্বাস্থ্যমন্ত্রী

ফাইল ছবি

ফাইল ছবি

আবারো জাতীয় সংসদে বিরোধীদের তোপের মুখে পড়েন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। এসময় স্বাস্থ্যসেবার বেহাল দশা, মেডিকেল কলেজগুলোর ভুতুড়ে অবস্থা, ডাক্তার, নার্স, টেকনোলজিস্টের অভাব ও সেবার মান নিয়ে স্বাস্থ্যমন্ত্রীর অদক্ষতার কথা বলেন বিরোধী দলীয় এমপিরা।

বুধবার (১৫ সেপ্টেম্বর) সংসদে মেডিকেল কলেজ গভর্নিং বডি রিপিল অর্ডিনেন্স বিল ২০২১ পাস হওয়ার সময় বিরোধীদল জাপা ও বিএনপি এমপিদের তোপের মুখে পড়েন তিনি। স্বাস্থ্যখাত দ্রুত সংস্কারের দাবিও জানান তারা।

বিরোধীদলীয় এমপিরা বেসরকারি হাসপাতালগুলোতে ভর্তি বাণিজ্য, মানহীন চিকিৎসা ও রোগীদের কাছ থেকে গলাকাটা ফি আদায়ের অভিযোগ করেন। তারা বলেন, কিন্তু স্বাস্থ্য বিভাগ এ বিষয়ে উদাসীন।

করোনাকালে স্বাস্থ্য সেবার মান নিয়ে প্রশ্ন তুলে স্বাস্থ্যমন্ত্রীর চরম ব্যর্থতা বলে মন্তব্য করেন বিএনপির এমপি হারুনুর রশীদ ও রুমিন ফারহানা। বর্তমানে দেশে কত টিকা রয়েছে, ভবিষ্যতে কোন দেশ থেকে কত টিকা আসবে তার হিসাব চেয়ে দেশের সবাইকে ভ্যাকসিনের আওতায় আনার দাবি জানান রুমিন।

বেসরকারি হাসপাতালের ঢালাও লাইসেন্স কেন দেওয়া হচ্ছে, কেন সেগুলো মনিটরিংয়ের আওতায় আনা হচ্ছে না- তা জানতে চান রুমিন ফারহানা। এসময় তিনি সরকারের একজন এমপির হাসপাতালের সবচেয়ে বেশি দুর্নীতি হয় বলেও মন্তব্য করেন। দ্রুত মেডিকেল টেকনোলজিস্ট নিয়োগের দাবি জানান।

হারুনুর রশীদ বলেন, দেশে মেডিকেল কলেজগুলোতে ডাক্তার আছে তো নার্স নেই, টেকনিশিয়ান নেই, অ্যানেসথেশিয়ান নেই, অথচ তিনি সেদিকে কোনো নজর না দিয়ে বিল কেন পাস করার দিকে বেশি নজর দিচ্ছেন তা বোধহম্য নয়।

তিনি আরো বলেন, কোনো এমপি মন্ত্রীর সর্দিজ্বর হলেও আমরা বিদেশে চিকিৎসা নিতে যাই, দেশের প্রচুর সংখ্যক রোগী ভারত সিঙ্গাপুরসহ বেশ কয়েকটি দেশে চিকিৎসা নিতে গিয়ে দেশের প্রচুর অর্থ ব্যয় হয়। তাহলে কেন আমরা দেশের হাসপাতাল গুলোকে উন্নত চিকিৎসার ব্যবস্থা করছি না? তিনি বেসরকারি হাসপাতালগুলোর গলাকাটা অর্থ আদায় বন্ধ ও সরকারি হাসপাতালে পর্যাপ্ত ডাক্তার, নার্স, টেকনিশিয়ানসহ যন্ত্রপাতির ব্যবস্থার দাবি জানান।

জাপার মুজিবুল হক চুন্নু সাতক্ষীরা হাসপাতালের চিত্র তুলে ধরে দেশের প্রায় সব হাসপাতালের যন্ত্রপাতি নষ্ট এমন মন্তব্য করে তা মেরামতের ব্যবস্থা করেন। তিনি স্বাস্থ্য খাতের ব্যাপক দুর্নীতিরও অভিযোগ করেন। মনিটরিং কমিটি করে হাসপাতালের প্রকৃত চিত্র তুলে ধরার দাবি জানান।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //