নোয়াখালী অভিমুখে ধর্ষণবিরোধী লংমার্চ শুরু

ধর্ষণ ও নিপীড়নের বিরুদ্ধে নয় দফা দাবিতে ঢাকার শাহবাগ থেকে নোয়াখালী অভিমুখে দুদিনব্যাপী লংমার্চ শুরু হয়েছে। ছবি: সংগৃহীত

ধর্ষণ ও নিপীড়নের বিরুদ্ধে নয় দফা দাবিতে ঢাকার শাহবাগ থেকে নোয়াখালী অভিমুখে দুদিনব্যাপী লংমার্চ শুরু হয়েছে। ছবি: সংগৃহীত

ধর্ষণ ও নিপীড়নের বিরুদ্ধে নয় দফা দাবিতে ঢাকার শাহবাগ থেকে নোয়াখালী অভিমুখে দুদিনব্যাপী লংমার্চ শুরু হয়েছে। আজ শুক্রবার সকাল ১১টায় জাতীয় জাদুঘরের সামনে থেকে এ লংমার্চ শুরু হয়।

লংমার্চ শুরুর পূর্বে এক সমাবেশে ছাত্র ইউনিয়ন সভাপতি মেহেদী হাসান নোবেল বলেন, ধর্ষণবিরোধী আন্দোলন যখন তুঙ্গে, ঠিক সেই সময়ে প্রধানমন্ত্রী মন্ত্রিসভার দাঁড়িয়ে জনগণের সামনে ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড এমন দায়সারা সিদ্ধান্ত নিয়ে এসে আন্দোলন দমানোর চেষ্টা করছে। ধর্ষণের শাস্তি মৃত্যুদণ্ড এটা কোনো সমাধান নয়, বরং অনেক ক্ষেত্রে এই আইন ভুক্তভোগীর জীবনের জন্য হুমকি হয়ে উঠতে পারে।

ছাত্রফ্রন্টের সাধারণ সম্পাদক নাসির উদ্দিন প্রিন্স বলেন, ধর্ষণবিরোধী আন্দোলন যখন চলছে তখনও ধর্ষণের ঘটনা বাংলাদেশের বিভিন্ন জায়গায় ঘটছে। একইসঙ্গে সিলেটে ১০ হাজার টাকা ঘুষ না দেওয়ায় একজন নাগরিককে পুলিশ ফাঁড়িতে পিটিয়ে হত্যা করা হলো। নাগরিকদের জানমালের নিরাপত্তা দেওয়ার দায়িত্ব স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের, কিন্তু এই মন্ত্রণালয় এবং মন্ত্রী ব্যর্থতার পরিচয় দিয়েছেন। তাই জনগণের সম্মুখে সরকার ব্যর্থতার দায় স্বীকার করবে এবং ব্যর্থ স্বরাষ্ট্রমন্ত্রীকে অবিলম্বে অপসারণ করা হবে।

তিনি বলেন, আমাদের যে নয় দফা আন্দোলন তা আমরা চালিয়ে যাবো। আন্দোলনের অংশ হিসেবেই এই লংমার্চ হচ্ছে।

লংমার্চের রুট হিসেবে তিনি বলেন, শাহবাগ, গুলিস্তান, নারায়ণগঞ্জের চাষাড়া, সোনারগাঁও, চান্দিনা কুমিল্লা, ফেনী, দাগনভুঞা, চৌমুহনী, একলাশপুর হয়ে মাইজদীতে আমাদের শেষ সমাবেশ অনুষ্ঠিত হবে।

সমাবেশ ছাত্র ইউনিয়ন, যুব ইউনিয়ন, উদীচী শিল্পীগোষ্ঠী, ছাত্র ফ্রন্টের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh