অন্য দেশ থেকে টিকা আনা হবে: তথ্যমন্ত্রী

ছবি: পিআইডি

ছবি: পিআইডি

তথ্য ও সম্প্রচারমন্ত্রী হাছান মাহমুদ জানিয়েছেন, ভারতের সেরাম ইনস্টিটিউটের চালান আটকে যাওয়ায় অন্য দেশ থেকেও সরকার কভিড-১৯ টিকা আনার উদ্যোগ নিয়েছে।

সচিবালয়ে বুধবার (২১ এপ্রিল) টিকার দ্বিতীয় ও শেষ ডোজ নেয়ার পর হাছান মাহমুদ এই তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শুধু ভারতে উৎপাদিত অক্সফোর্ডের টিকা নয়, অন্যান্য দেশ থেকেও টিকা আনার জন্য উদ্যোগ গ্রহণ করেছেন।

তবে কোন দেশ থেকে কী পরিমাণ টিকা আনার উদ্যোগ নেয়া হয়েছে, তা স্পষ্ট করেননি হাছান মাহমুদ।

হাছান মাহমুদ বলেন, দ্বিতীয় ডোজের প্রাপ্যতা নিয়ে অনেক সংশয় ছড়ানো হয়েছিল। কিছু পত্রপত্রিকা, প্রচার মাধ্যম এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেক অপপ্রচার চালিয়ে দ্বিতীয় ডোজ নিয়ে জনগণের মধ্যে সংশয় তৈরির অপচেষ্টা করা হয়েছিল। কিন্তু বাস্তবতা হচ্ছে, ইতিমধ্যেই প্রায় ১৭ লাখ মানুষ টিকার দ্বিতীয় ডোজ নিয়েছে।

বাংলাদেশে এসেছে ভারতের সেরাম ইনস্টিটিউটে তৈরি অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা কোভিশিল্ড। এই টিকার দুই কোটি ডোজ কিনতে সেরাম বাংলাদেশের সঙ্গে চুক্তিবদ্ধ হলেও ভারত অভ্যন্তরীণ চাহিদা আগে মেটানোর সিদ্ধান্ত নেয়ায় রফতানি আটকে গেছে। তার আগে সেরাম থেকে দুই চালানে ৭০ লাখ ডোজ টিকা পেয়েছে বাংলাদেশ। এছাড়া ভারত সরকারের উপহার হিসেবে এসেছে ৩২ লাখ ডোজ টিকা। সব মিলিয়ে বাংলাদেশ পেয়েছে এক কোটি ২ লাখ ডোজ কোভিশিল্ড টিকা। আর তা থেকে ৭৬ লাখ ডোজ ইতোমধ্যে দেয়া হয়েছে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh