১৭ দল নিয়ে নতুন জোট ‘গণতন্ত্র বিকাশ মঞ্চের’ আত্মপ্রকাশ

ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) নেতৃত্বে ১৭টি রাজনৈতিক দল নিয়ে ‘গণতন্ত্র বিকাশ মঞ্চ’ নামে নতুন একটি জোট আত্মপ্রকাশ করেছে।

আজ শনিবার (৭ জানুয়ারি) সকালে জাতীয় প্রেসক্লাবের আব্দুস সালাম হলে এক সংবাদ সম্মেলনে এ নির্বাচনী জোটের ঘোষণা দেন এনপিপি’র চেয়ারম্যান শেখ ছালাউদ্দিন ছালু।

জানা গেছে, বিএনপির নেতৃত্বাধীন জোট থেকে বেরিয়ে নতুন জোট ‘গণতন্ত্র বিকাশ মঞ্চ’ গঠন করেছে ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি)। এ প্রসঙ্গে দলটির চেয়ারম্যান ছালাউদ্দিন ছালু বলেন, বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোট ব্যর্থ হয়েছে। এখন জোট ঠিক রাখার জন্য নামসর্বস্ব ও সাইনবোর্ড সর্বস্ব কিছু দল নিয়ে বিএনপি আন্দোলন করছে।

তিনি বলেন, একদিকে ঐক্যের ডাক, অন্যদিকে ঐক্য ভেঙে দেয়া- এটা পরস্পর বিরোধী। আসলে বিএনপি চায় না, ছোট ছোট দলগুলো তাদের মাথার উপর থাকুক। বিএনপি শক্তি বৃদ্ধি করে নাই। তাই জোট ভেঙে দিয়ে তারা হালকা হয়েছে।

লিখিত বক্তব্যে এনপিপি’র চেয়ারম্যান শেখ ছালাউদ্দিন ছালু বলেন, এনপিপি একটি নির্বাচনমুখী দল। আমরা মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাস করি। আমরা সাম্প্রদায়িক সম্প্রীতিতে বিশ্বাস করি। আমরা শান্তির রাজনীতিতে বিশ্বাস করি। আমরা দেশের উন্নয়নে বিশ্বাস করি। মৌলিক অধিকার রক্ষায় বিশ্বাস করি।

তিনি বলেন, গণতন্ত্র বিকাশ মঞ্চের লক্ষ্য ও উদ্দেশ্য দেশের রাজনৈতিক গুনগত মান পরিবর্তন করা। গণতন্ত্র বিকাশ মঞ্চ চায় সুষ্ঠু ধারার রাজনীতি, সম্প্রীতির রাজনীতি, সাম্যের রাজনীতি, দুর্নীতি ও মাদকবিরোধী রাজনীতি। আগামী নির্বাচনে আমরা ৩০০ আসনে অংশগ্রহণ করব।

শেখ ছালাউদ্দিন ছালু বলেন, মরহুম শেখ শওকত হোসেন নিলুর একটি স্লোগান ছিল মুক্তিযুদ্ধের চেতনা, জাতীয়তাবাদ ও ধর্মীয় মূল্যবোধের ভিত্তিতে বিকল্প রাজনৈতিক গড়ে তোলা। আমরা সেই লক্ষ্যে কাজ করছি। তারই ধারাবাহিকতায় ‘নিরপেক্ষ নির্বাচনই গণতন্ত্র বিকাশের একমাত্র হাতিয়ার’ এই স্লোগানকে সামনে রেখে মুক্তিযুদ্ধের চেতনা, জাতীয়বাদ ও ধর্মীয় মূল্যবোধের ভিত্তিতে দেশের সকল মানুষকে ঐক্যবদ্ধ করে একটি সুখী সমৃদ্ধশালী উন্নত দেশ গঠনে বিকল্প রাজনৈতিক শক্তি গড়ে তুলতে কাজ করে যাবে ‘গণতন্ত্র বিকাশ মঞ্চ’।

এসময় দেশ ও জনকল্যাণে ‘গণতন্ত্র বিকাশ মঞ্চ’র ১৮ দফা ঘোষণা করে। 

নতুন জোটভুক্ত দলগুলো হলো- ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি), জাতীয় গণতান্ত্রিক পার্টি (জাগপা), ন্যাশনাল আওয়ামী পার্টি-ন্যাপ ভাসানী, ডেমোক্রেটিক পার্টি বাংলাদেশ (ডিপিবি), বাংলাদেশ ইসলামী ঐক্য ফ্রন্ট, বাংলাদেশ গণতান্ত্রিক আন্দোলন-বিজিএ, বাংলাদেশ মানবাধিকার আন্দোলন, বাংলাদেশ নাগরিক কল্যাণ পার্টি, বাংলাদেশ কনজারভেটিভ পার্টি (বিসিপি), গণমুক্তি পার্টি, বাংলাদেশ পল্লি উন্নয়ন পার্টি, বাংলাদেশ ন্যায় বিচার পার্টি, ইসলামিক ডেভেলপমেন্ট পার্টি, বাংলাদেশ জাতীয় লীগ, বাংলাদেশ  শ্রমিক কল্যাণ পার্টি, বাংলাদেশ আইডিয়াল পার্টি এবং  বাংলাদেশ জনকল্যাণ পার্টি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2023 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //