নিজেকে শূন্য লাগলে করণীয়

মডেল: তিতান

মডেল: তিতান

আপনি কি সকালে ঘুম থেকে উঠে এমন অনুভব করছেন যে, আজকের দিনটি সম্পূর্ণ বৃথা যাবে। আমার পাশে কেউ নেই। কিংবা রাতে ঘুমানোর সময় মনে হলো। আমি নিঃসঙ্গ। নিজের অনুভূতি, একান্ত কথা বলার মতো কেউ নেই। চারপাশে অনেক মানুষ তারপরও নিজেকে শূন্য লাগে। 

এমন পরিস্থিতির মুখোমুখি হলে নিজেই চিন্তা করুন কীভাবে কাটাতে পারেন এই শূন্য অনুভূতিটিকে। 

আপনাকে ভালোবাসে, তাদের সাথে সময় কাটাতে পারেন: যদি খুব আবেগ অনুভূতিহীন লাগে নিজেকে, চারদিক শূন্য মনে হয়, তাহলে আপনাকে যারা পছন্দ করে তাদের সাথে সময় কাটান। এটি আপনার পরিবার হতে পারে বা বিশ্বস্ত বন্ধুদের একটি গ্রুপও হতে পারে। এমন লোকদের সাথে সময় কাটাতে পারেন, যারা আপনাকে জানে। এই ব্যক্তিদের সাথে সম্পর্ক তৈরি ও জোরদার করার দিকে মনোনিবেশ করুন। আপনার পক্ষে ক্ষতিকারক লোকদের সাথে সময় কাটানো এড়িয়ে চলুন। 

নতুন বন্ধু করুন বা একটি রোমান্টিক সম্পর্কে প্রবেশ করুন: জীবনকে থামিয়ে দিলে চলবে না। তাহলে আপনি হতাশাগ্রস্ত হয়ে পড়বেন। একা ঘরে না বসে থেকে জীবনকে রাঙিয়ে তোলার চেষ্টা করতে হবে। নিজেকে খুব বেশি শূন্য মনে হলে নতুন কারও সাথে বন্ধুত্ব করুন কিংবা কারও সাথে মিষ্টি প্রেমের সম্পর্কেও জড়াতে পারেন। একটি নতুন বন্ধু বা প্রেমের আগ্রহ শূন্যতা থেকে বেরিয়ে এসে আপনাকে নতুন জীবনের সন্ধান দেবে। বেশি বেশি করে নতুন বন্ধুদের সঙ্গে সময় কাটান। কিংবা প্রেমের সম্পর্কে যত্নে নিজেকে মনোনিবেশ করুন। দেখবেন আর শূন্য লাগবে না। 

প্রাণী পুষতে পারেন: বিভিন্ন গবেষণায় দেখা গেছে যে একটি পোষা প্রাণী জীবনকে আরো পরিপূর্ণ ও অর্থবহ বোধ করাতে পারে। পোষ্যের মালিকানাধীন লোকের হতাশায় ভোগার আশঙ্কাও কম থাকে। আপনার শূন্যতার অনুভূতি হ্রাস করতে একটি বিড়াল বা কুকুর পোষার দিকেও আগ্রহী হয়ে উঠতে পারেন। 

শূন্যতার বোধ হচ্ছে কেন তা বোঝা: আপনি কেমন অনুভব করছেন সে সম্পর্কে বিশ্বস্ত বন্ধুর সাথে কথা বলুন। আপনার অনুভূতিগুলো প্রকাশ না করা সময়ের সাথে ক্ষতিকর হয়ে উঠতে পারে। কখনো কখনো কেবল আপনার অনুভূতি সম্পর্কে কথা বলাই এগুলো দূরে সরিয়ে বা হ্রাস করতে পারে। এমন কারো সাথে কথা বলুন, যিনি আপনার প্রতি যত্নবান ও বোঝেন, বা কমপক্ষে যার ওপর আপনি নির্ভর করেন।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh