এবার হজে অংশ নিচ্ছে না ৪ দেশ

বিদ্যমান করোনাভাইরাস পরিস্থিতির কারণে ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর, মালয়েশিয়া ও ব্রুনাই এবারের হজে অংশ নেবে না বলে  জানিয়েছে।

ব্রুনাই দারুস সালাম সরকারের সিদ্ধান্তের কথা জানিয়েছে দেশটির প্রভাবশালী ইংরেজি দৈনিক বোর্নিও বুলেটিন।

প্রতিবেদনে জানানো হয়েছে, হজযাত্রীরা আসন্ন হজে অংশগ্রহণ করার জন্য রেজিস্ট্রেশন করলেও শুক্রবার পর্যন্ত সৌদি সরকারের সিদ্ধান্ত না জানার কারণে ব্রনাই সরকার আসন্ন হজে প্রস্তুতিমূলক যে ব্যবস্থা নিয়েছিল তা স্থগিত করেছে।

করোনাভাইরাসের সংক্রমণের আশঙ্কা ও চিকিৎসায় টিকা না থাকার কারণে মালয়েশিয়ার নাগরিকদের এ বছর হজ পালনে নিষেধাজ্ঞা জারির কথা নিশ্চিত করেছেন দেশটির ধর্মমন্ত্রী জুলকিফলি মোহাম্মদ আল-বাকরি। 

তিনি বলেন, আমি আশা করি হজে যেতে আগ্রহীরা ধৈর্য ধারণ করবেন ও সরকারের এ সিদ্ধান্ত মেনে নেবেন।

এছাড়া সৌদি আরবের জেদ্দায় অবস্থিত মালয়েশিয়ান হজ মিশনের প্রধান কাউন্সিলর মোহাম্মদ সায়েমী তার দেশের হাজিরা আসন্ন ২০২০ সালের হজে অংশগ্রহণ করছেন না বলে মালয়েশিয়ান সরকারের সিদ্ধান্তের কথা জানিয়েছেন।

এর আগে গত সপ্তাহে বিশ্বের সবচেয়ে মুসলিম প্রধান দেশ ইন্দোনেশিয়া এ বছর নিজ দেশের নাগরিকদের হজযাত্রা বাতিল করে। এতে করে ২ লাখ ২১ হাজার মানুষের হজযাত্রা বাতিল হয়।

এদিকে সৌদি আরবে বাংলাদেশ হজ মিশনের কাউন্সিলর মাকসুদুর রহমান জানিয়েছেন, আসন্ন হজ বিষয়ে সৌদি সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও সংস্থাগুলোর সাথে মিশনের পক্ষ থেকে সার্বক্ষণিক যোগাযোগ রাখা হচ্ছে। 

তিনি বলেন, স্থানীয়ভাবে যারা হজে অংশগ্রহণ করবেন তাদের হজ পালনের ব্যয় এবং বহির্বিশ্ব থেকে ১০ নাকি ১৫ শতাংশ আর স্থানীয়ভাবে কত সংখ্যক হজযাত্রী অংশগ্রহণ করবেন তা নিয়ে বিশ্লেষণ করছে সংশ্লিষ্ট মন্ত্রণালয়।

তিনি আরো বলেন, আগামী কয়েক দিনের মধ্যে সৌদি সরকার হজের বিষয়ে সিদ্ধান্ত নিতে ব্যর্থ হলে নাইজেরিয়াসহ আরো কয়েকটি দেশ এ ব্যাপারে নিজেদের চূড়ান্ত সিদ্ধান্ত নেবে।

মন্তব্য করুন

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh