কিছু কুফরি বিশ্বাস ও কর্মকাণ্ড

কোনো কিছুকে কুলক্ষণ মনে করা

কোনো বস্তু বা অবস্থা থেকে কুলক্ষণ গ্রহণ করা বা কোনো সময়, দিন বা মাসকে অমঙ্গল মনে করা ভ্রান্ত বিশ্বাস। কোরআন-হাদিসে প্রমাণিত নয়—এরূপ কোনো লক্ষণে বিশ্বাস করা ভ্রান্তবিশ্বাস। (বুখারি, হাদিস : ৫৭১৭)

পীর বা মাজারে সিজদা করা

পীর সাহেব বা মাজারকে উদ্দেশ্য করে সিজদা বা মাথা ঝুঁকিয়ে সম্মান জানানো কুফরি কাজ। (ফাতাওয়ায়ে বায্যাযিয়া ৬/৩৩৩)

পর্দা নিয়ে উপহাস করা

শরিয়তের যেসব বিধান অকাট্যভাবে প্রমাণিত বা ধর্মের সর্বজনবিদিত আবশ্যকীয় বিষয়, পর্দার বিধানও তার অন্তর্ভুক্ত। তা নিয়ে উপহাস করা কুফরি। (রদ্দুল মুহতার ৪/২২৩)

দাড়ি-টুপি নিয়ে উপহাস

দাড়ি-টুপির উপহাস করা মূলত নবী (সা.)-এর সুন্নত নিয়ে উপহাস। তাই উপহাসকারী ঈমানহারা হয়ে যাবে। (ফাতাওয়ায়ে বায্যাযিয়া ৬/৩৩৭)

আলেমদের অপমান ও অবজ্ঞা করা

ইলমের কারণে বা দ্বিনের ধারক-বাহক হওয়ায় উলামায়ে কিরামকে হেয় প্রতিপন্ন করা বা কটাক্ষ করা কুফরি। হ্যাঁ, পার্থিব বিষয়ে তাদের কারো কোনো ব্যক্তিগত কর্মের কারণে কটাক্ষ করার দ্বারা কাফির হবে না। (আল-বাহরুর রায়েক : ৫/১২৩)

কোরআনের অবমাননা কুফরি

কোরআন শরিফের অবমাননা করা বা পুড়িয়ে ফেলা বা ছিঁড়ে ফেলা স্পষ্ট কুফরি। (আল-বাহরুর

রায়েক : ৫/১২০)

রাসুলুল্লাহ (সা.)-এর ছবি ও ব্যঙ্গচিত্র আঁকা

রাসুলে করিম (সা.)-এর অবমাননা যেকোনোভাবেই করা—মুখে হোক কিংবা ছবি এঁকে হোক কুফরি, বিশেষত নবীজি (সা.)-এর ছবি আঁকাও প্রকাশ্য নবীদ্রোহ। সুতরাং এ ধরনের রাসুলদ্রোহীর দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করা দায়িত্বশীলদের ওপর ফরজ। (খুলাসাতুল ফাতাওয়া : ৪/৩৮৬)

রাশিচক্র ও গ্রহ-নক্ষত্রের প্রভাব বিশ্বাস করা

ইসলামী বিশ্বাস অনুসারে রাশিচক্র, গ্রহ-নক্ষত্রের নিজস্ব কোনো প্রভাব বা ক্ষমতা নেই। সুতরাং ভাগ্য ও শুভ-অশুভ গ্রহ-নক্ষত্রের প্রভাবে হওয়ার আকিদা রাখা শিরক। (বুখারি, হাদিস : ১২৭)

নবী করিম (সা.)-এর পর নবুয়তের দাবিদার ও তার অনুসারী কাফির

মুহাম্মদ (সা.) সর্বশেষ নবী, তারপর আর কেউ নবী হবে না—এ কথার ওপর ঈমান রাখতেই হবে। যদি কেউ আল্লাহর ওপর ঈমান আনে কিন্তু নবী করিম (সা.)-কে শেষ নবী হিসেবে না মানে, সে কাফির। (সুরা : আহজাব, আয়াত : ৪০)


মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh