এখনো ভিসা পাননি ৩৮ হাজার হজযাত্রী

সৌদি আরবে পবিত্র হজের কার্যক্রম শুরু হয়েছে। বিভিন্ন দেশের হজযাত্রীদের বরণ করতে প্রস্তুত দেশটি। সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় বাংলাদেশ থেকে এবার ৮৫ হাজারের বেশি হজযাত্রী হজে যাওয়ার জন্য নিবন্ধন করেছেন।

শনিবার (১১ মে) আবেদনের সময়সীমা শেষ হতে চললেও এখন পর্যন্ত ভিসা পাননি ৩৮ হাজার হজযাত্রী। ধর্ম বিষয়ক মন্ত্রণালয় ইতোমধ্যে বেসরকারি হজ এজেন্সিগুলোকে সতর্ক করেছে এবং জোর দিয়ে বলেছে যে নির্ধারিত সময়সীমার মধ্যে হজযাত্রীদের ভিসা নিশ্চিত করতে না পারলে এই দায়ভার তাদের নিতে হবে।

এই অনিশ্চয়তার মধ্যেই বৃহস্পতিবার থেকে চলতি বছরের হজ ফ্লাইট পরিচালনা শুরু হয়েছে। বিমানের প্রথম হজ ফ্লাইটটি ৪১৫ হজযাত্রী নিয়ে সকাল ৭টায় জেদ্দার উদ্দেশ্যে ঢাকা বিমানবন্দর থেকে যাত্রা করে।

সৌদিয়া ও ফ্লাইনাসও বৃহস্পতিবার থেকে হজ ফ্লাইট পরিচালনা শুরু করেছে।

ঢাকার আশকোনা হজ কার্যালয় সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত মোট ১ হাজার ৬৭৬ জন হজযাত্রী চারটি ফ্লাইটে সৌদি আরব গেছেন।

এ বছর ৮৫ হাজার ২৫৭ বাংলাদেশি হজ করতে সৌদি আরবে যাবেন। এর মধ্যে বিমান ৪২ হাজার ৬২৯ জন যাত্রী বহন করবে এবং বাকি যাত্রী বহন করবে সৌদি আরবের দুটি এয়ারলাইনস।

মোট হজযাত্রীর মধ্যে ৮০ হাজার ৮৩৮ জন বেসরকারি ব্যবস্থাপনায় এবং সরকারি ব্যবস্থাপনায় হজ পালন করবেন বাকি ৪ হাজার ৪১৯ জন।

হজের আগে ১১৬টি এবং হজ শেষে ফিরতি ১২৫টি ফ্লাইট পরিচালনা করবে বিমান।

এ বছর চাঁদ দেখা সাপেক্ষে হজ অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা রয়েছে ১৬ জুন।

আশকোনা হজ অফিস সূত্র জানায়, বৃহস্পতিবার পর্যন্ত সরকারি ব্যবস্থাপনায় হজ পালনের জন্য নির্ধারিত ৪ হাজার ৩২২ জন হজযাত্রীর ভিসা সম্পন্ন হয়েছে। এছাড়া বেসরকারি ব্যবস্থাপনায় ৪৩ হাজার হজযাত্রীর ভিসা প্রক্রিয়া করা হয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //