ঈদের আগেই উপবৃত্তির টাকা পাবে সাড়ে ১২ লাখ শিক্ষার্থী

ঈদের আগেই সরকার থেকে ব্যক্তির (জিটুপি) মাধ্যমে ১২ লাখ ৫৯ হাজার ১০০ শিক্ষার্থীর কাছে উপবৃত্তির টাকা পোঁছে যাবে।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এসপিএফএমএসপি, অগ্রণী ব্যাংক ও বিকাশের সহযোগিতায় বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে সমন্বিত উপবৃত্তির আওতায় জিটুপি পদ্ধতিতে শিক্ষার্থীদের কাছে ২০১৯ সালের জুলাই থেকে ডিসেম্বরের উপবৃত্তির টাকা প্রদান কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে এ কথা বলেন।

রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে গতকাল বুধবার (২০ মে) এ কার্যক্রমের উদ্বোধকালে শিক্ষামন্ত্রী বলেন, জিটুপি পদ্ধতিতে টাকা প্রেরণে তৃতীয় কোনো পক্ষ জড়িত থাকে না বলে কোনো রকমের ভোগান্তি থাকে না।

তিনি বলেন, শিক্ষা মন্ত্রণালয় বাংলাদেশ ব্যাংকে ২৩৬ কোটি ৯৩ লাখ ৬৮ হাজার টাকা পাঠিয়েছে। বাংলাদেশ ব্যাংক শিক্ষার্থীদের একাউন্টে এ টাকা পাঠিয়ে দেবে। যাদের বিকাশে একাউন্ট আছে তাদের বৃত্তির টাকা সরাসরি বিকাশ একাউন্টে চলে যাবে। আর টিউশন ফি যাবে প্রধান শিক্ষকের একাউন্টে।

তিনি আরো বলেন, করোনাভাইরাস প্রাদুর্ভাবের এ মহাদুর্যোগের সময় সরকার জনগণকে সহযোগিতা করতে সর্বোচ্চ চেষ্টা করছে। উপবৃত্তির টাকাও এ ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

শিক্ষামন্ত্রী জানান, আগামী এক মাসের মধ্যে আরো ১২ লাখ শিক্ষার্থীর মাঝে উপবৃত্তির টাকা প্রেরণ করা হবে এবং আরো ৬০৬ কোটি টাকা এ খাতে বিতরণ করা হবে।

অনুষ্ঠানে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মোহাম্মদ মাহবুব হোসেন, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক ড. সৈয়দ মোহাম্মদ গোলাম ফারুক, অর্থ মন্ত্রণালয়, বাংলাদেশ ব্যাংক ও বিকাশের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //