শিক্ষার্থী ঝরে পড়ার হার ১০ বছরে কমেছে ১৮ শতাংশ : শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, বাংলাদেশ সরকার স্কুল শিক্ষার্থীদের ঝরে পড়ার হার উল্লেখযোগ্যভাবে কমিয়ে আনতে সক্ষম হয়েছে।

তিনি বলেন, গত ১০ বছরে বাংলাদেশ স্কুল শিক্ষার্থী ঝরে পড়ার হার ৪৭ শতাংশ থেকে ১৮ শতাংশে কমিয়ে এনেছে। স্কুল ঝরে পড়া রোধে বাংলাদেশ সরকার স্কুল ফিডিং ও বৃত্তির ব্যবস্থা করেছে।

ফ্রান্সের প্যারিসে জাতিসংঘ শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থার (ইউনেস্কো) ৪০তম জেনারেল কনফারেন্সের অংশ হিসেবে টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) এডুকেশন ২০৩০-এর সপ্তম অধিবেশনে তিনি এ কথা বলেন।

সেশন সভাপতি ইউনেস্কোর এডিজি স্টেফানিয়া জিয়ানিনি শিক্ষা ক্ষেত্রে বাংলাদেশের ঈর্ষণীয় সাফল্যের বিষয়ে শিক্ষামন্ত্রীকে কিছু বলার আহ্বান জানালে শিক্ষামন্ত্রী এ কথা বলেন। শিক্ষা ক্ষেত্রে বাংলাদেশের সাফল্যের কারণে এসডিজির স্টিয়ারিং কমিটি বিশেষভাবে শিক্ষামন্ত্রীকে বক্তব্য রাখতে আহ্বান জানান।

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতারেস গতকাল মঙ্গলবার ইউনেস্কোর ৪০তম জেনারেল কনফারেন্সের উদ্বোধন করেন।

শিক্ষামন্ত্রী বলেন, ‘এসডিজি-চার’ সবার জন্য মান সম্মত শিক্ষা অর্জনে সরকার খুব গুরুত্ব দিচ্ছে এবং বাংলাদেশ এ ক্ষেত্রে উল্লেখযোগ্য সাফল্যও অর্জন করেছে। বর্তমানে বাংলাদেশ প্রাথমিক শিক্ষায় উপস্থিতির হার ৯৮ শতাংশ এবং ছেলে শিক্ষার্থীর তুলনায় মেয়ে শিক্ষার্থীর সংখ্যা বেশি।

এসডিজি অর্জনে বাংলাদেশের অঙ্গীকারের কথা উল্লেখ করে ডা. দীপু মনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসডিজি অর্জন সংক্রান্ত কার্যক্রম মনিটরিং করার জন্য একজন সিনিয়র আমলা নিয়োগ করেছেন।

এসময় ই-নাইনের প্রতিনিধি হিসেবে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সচিব সোহরাব হোসাইন উপস্থিত ছিলেন। আরো উপস্থিত ছিলেন ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন ও বাংলাদেশ ইউনেস্কো জাতীয় কমিশনের ডেপুটি সেক্রেটারি জেনারেল মোহাম্মদ মনজুর হোসেন।- বাসস

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //