ভারতের ২৫ এমপি করোনায় আক্রান্ত

ভারতে করোনাকালে পার্লামেন্ট অধিবেশন শুরু হয়েছে। তার জন্য পার্লামেন্ট সদস্যদের বাধ্যতামূলকভাবে করোনাভাইরাস পরীক্ষা করতে হয়েছে। সেখানেই লোকসভা ও রাজ্যসভা মিলিয়ে ২৫ এমপি করোনায় আক্রান্ত শনাক্ত হয়েছে। 

তাদের মধ্যে লোকসভার ১৭ জন ও রাজ্যসভার আটজন। এর মধ্যে বিজেপির ১৪ জন এমপি করোনায় আক্রান্ত। এছাড়া  কংগ্রেস, ওয়াই এসআর কংগ্রেস, শিবসেনা, ডিএমকে, এডিএমকে, আপ, টিআরএস ও তৃণমুলের এমপিরাও করোনায় আক্রান্ত। 

এতজন এমপির করোনা শনাক্ত হওয়াটা নিঃসন্দেহে বড় ঘটনা। এর আগে এমপি ও বিধায়করাও করোনায় আক্রান্ত হয়েছেন, কয়েকজন রাজনীতিক মারাও গেছেন। তবে সেই সংখ্যাটা কখনই এই জায়গায় পৌঁছয়নি। 

অন্যদিকে গত ৬৮ বছরে কখনো এমন ছবি দেখা যায়নি লোকসভায়, বা বলা ভালো ভারতীয় পার্লামেন্টে। পাশাপাশি বসা দুইেএমপির মাঝে লাগানো হয়েছে পলিকার্বন শিট। প্রত্যেক এমপির দুই পাশের আসন খালি। এভাবেই সামাজিক দূরত্ব বজায় রাখা হয়েছে। সকলের করোনা পরীক্ষা হয়েছে। ঢোকার মুখে হাত স্যানিটাইজার দিয়ে জীবাণুমক্ত করতে হয়েছে। করোনাকালের অধিবেশন বলে কথা।

এই সামাজিক দূরত্ব বজায় রাখতে গিয়ে লোকসভায় অর্ধেক সদস্যই বসতে পারছেন। কিছু সদস্য বসছেন দর্শক গ্যালারিতে। কিছু এমপি রাজ্যসভায় ও রাজ্যসভার দর্শক গ্যালারিতে। রাজ্যসভার ক্ষেত্রেও একইরকমভাবে রাজ্যসভা, দর্শক গ্যালারি ও লোকসভায় এমপিরা বসছেন। এজন্য লোকসভা ও রাজ্যসভার অধিবেশন একসাথে বসছে না। আলাদা সময়ে বসছে। 

গতকাল সোমবার (১৪ সেপ্টেম্বর) প্রথমে লোকসভা বসেছে। পরে রাজ্যসভা। আজ মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) সকাল ৯টা থেকে ১টা পর্যন্ত বসবে রাজ্যসভা, তারপর ৩টা থেকে বসবে লোকসভা। চলবে ৭টা পর্যন্ত। মাঝখানের সময়ে পার্লামেন্টভবন স্যানিটাইজ করা হবে। -ডয়চে ভেলে

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh