পশ্চিমবঙ্গ ও আসামে বিধানসভা ভোট শুরু

ভারতের পশ্চিমবঙ্গ ও আসামে বিধানসভা নির্বাচনে ভোটগ্রহণ শুরু হয়েছে আজ শনিবার (২৭ মার্চ)। সকাল ৭টা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে, চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত। 

পশ্চিমবঙ্গে আট দফায় এ ভোট চলবে। প্রথম পর্বে ৩০ আসনে ১৯১ জন প্রার্থী ভোটে লড়ছেন।

৩০টির মধ্যে পূর্ব মেদিনীপুরের ৬, পশ্চিম মেদিনীপুরের ৭, ঝাড়গ্রামের ৪ (সবগুলো), বাঁকুড়ার ৪ ও পুরুলিয়ায় ৯টি (সবগুলো) আসন রয়েছে। মোট ভোটদাতার সংখ্যা ৭৩ লাখ ৮০ হাজার ৯৪২।

আসামে তিন দফার নির্বাচনে আজ অর্থাৎ শনিবার প্রথমদফা। ১২ জেলার ৪৭ আসনে ২৬৪ প্রার্থীর ভাগ্যনির্ধারণ। আজ ১১ হাজার ৫৩৭ ভোট কেন্দ্রে চলবে ভোটগ্রহণ। করোনা পরিস্থিতির দিকে নজর রেখে বেড়েছে ভোট কেন্দ্র।

ভারতের নির্বাচন কমিশন ভোটের সুরক্ষা এবং নিরাপত্তা সংক্রান্ত একগুচ্ছ পদক্ষেপের কথা ঘোষণা করা হয়েছে। বুথে বুথে সামাজিক দূরত্ববিধি মেনে ভোট করানোর জন্য প্রশিক্ষণ দেওয়া হয়েছে পুলিশ ও ভোটকর্মীদের। 

কমিশন জানিয়েছে, প্রতিটি বুথেই থাকছে থার্মাল স্ক্রিনিংয়ের ব্যবস্থা। ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চের (আইসিএমআর) বিধি মেনেই শরীরের তাপমাত্রা পরীক্ষা করা হবে। স্বাভাবিক অবস্থা থাকলে বুথে ঢুকে ইভিএমের বোতাম টেপার সুযোগ দেয়া হবে। যাদের তাপমাত্রা বেশি থাকবে, তাদের সেই মুহূর্তে বুথে ঢোকার সুযোগ মিলবে না। সন্ধ্যা পর্যন্ত অপেক্ষা করতে হবে। সন্ধ্যা সাড়ে ৫টা থেকে সাড়ে ৬টার মধ্যে সংশ্লিষ্ট ব্যক্তিরা বুথে এলে তাদের প্রয়োজনীয় সতর্কতা নিয়ে ভোটাধিকার প্রয়োগ করার সুযোগ দেবে কমিশন।

পশ্চিমবঙ্গে ৫ জেলায় প্রথম দফার ভোটগ্রহণ পর্বে মোট ৭৩২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়ন করা হয়েছে। এর মধ্যে ঝাড়গ্রাম জেলায় সবচেয়ে বেশি, ১৪৪ কোম্পানি।

ভোট হতে যাওয়া ৩০টি আসনের মধ্যে তৃণমূল ও বিজেপি লড়ছে ২৯টি করে আসনে। পুরুলিয়ার জয়পুরে তৃণমূল প্রার্থীর মনোনয়ন বাতিল হওয়ায় সেখানে এক নির্দল প্রার্থীকে সমর্থন করছে মমতা ব্যানার্জির দল। অন্য দিকে পুরুলিয়ার বাঘমুন্ডি আসনটি জোটশরিক অল ঝাড়খণ্ড স্টুডেন্টস ইউনিয়ন (আজসু)-কে ছেড়েছে বিজেপি। মোর্চা শরিকদের মধ্যে সিপিএম ১৮, সিপিআই ৪, ফরওয়ার্ড ব্লক ২, আরএসপি ও কংগ্রেস চার আসনে প্রার্থী দিয়েছে। তবে পুরুলিয়ায় বাঘমুন্ডি-সহ কয়েকটি আসনে কংগ্রেসের সঙ্গে বাম শরিকদের লড়াই হচ্ছে।

অন্যদিকে আসামের এই ভোট আসাম গণপরিষদ জোট থেকে কংগ্রেসসহ বিরোধী সবদলের কাছেই গুরুত্বপূর্ণ। সমীক্ষা বলছে, জোরদার লড়াই মূলত শাসক দল বিজেপি ও কংগ্রেস-এআইইউডিএফ জোটের মধ্যে। 

এই দফায় রয়েছে বহু হেভিওটের ভাগ্যপরীক্ষা। মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনেওয়াল, আসাম গণপরিষদ সভাপতি অতুল বোরা, প্রদেশ কংগ্রেস সভাপতি রিপুন বোরা, আসাম জাতীয় পরিষদ সভাপতি লুরিনজ্যোতি গগৈয়ের মতো গুরুত্বপূর্ণ প্রার্থীর কেন্দ্রে আজই ভোটগ্রহণ। 

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh