পশ্চিমবঙ্গের মসনদে ফের মমতা, বুথফেরত জরিপ

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ছবি: সংগৃহীত

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ছবি: সংগৃহীত

করোনাভাইরাসের উচ্চ সংক্রমণের মধ্যেই বৃহস্পতিবার (২৯ এপ্রিল) ভারতের পশ্চিমবঙ্গের বিধানসভার নির্বাচন শেষ হয়েছে। আগামী ২ মে ভোটের ফলাফল ঘোষিত হবে। আজ (বৃহস্পতিবার) সন্ধ্যা সাতটা থেকে সামনে আসছে পশ্চিমবঙ্গের বুথফেরত সমীক্ষা। এখন পর্যন্ত যে সমীক্ষা এসেছে, তাতে দেখা গেছে তৃণমূল কংগ্রেসের পাল্লাই ভারী। তবে বুথফেরত সমীক্ষা যে সবসময় চূড়ান্ত ফলাফলের সঙ্গে মিলে যায়, তা মোটেও নয়। বরং অতীতে এমনও হয়েছে, বুথফেরত সমীক্ষার আভাস চূড়ান্ত ফলাফলের দিন পালটে গেছে।

ভারতীয় টেলিভিশন এনডিটিভির বুথফেরত জরিপ অনুযায়ী, পশ্চিমবঙ্গের ২৯৪টি আসনের মধ্যে বর্তমান মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় নেতৃত্বাধীন তৃণমূল কংগ্রেস এবারের বিধানসভা নির্বাচনে ১৪৯টি আসনে জয় পেতে যাচ্ছে। তবে ক্ষমতাসীন দল ভারতীয় জনতা পার্টি বিজেপি তাদের আসনসংখ্যা বাড়িয়েছে। জরিপ অনুযায়ী নরেন্দ্র মোদি নেতৃত্বাধীন দলটি পেতে যাচ্ছে ১১৬টি আসন। আর ১৬ আসন পাবে বামজোট।

দৈনিক আনন্দবাজার পত্রিকার (এবিপি) জরিপেও আবারও তৃণমূল কংগ্রেসের পশ্চিমবঙ্গে সরকার গড়ার আভাস পাওয়া যাচ্ছে। এবিপির জরিপ অনুযায়ী, তৃণমূলের ভোটের হার হতে পারে ৪২ শতাংশ এবং আসন পেতে পারে ১৫২ থেকে ১৬৪টি। অন্যদিকে, বিজেপি পেতে পারে ১০৯ থেকে ১২০টি আসন।

সিএনএক্স সমীক্ষা অনুযায়ী, একক সংখ্যাগরিষ্ঠতা হারাতে চলেছে তৃণমূল কংগ্রেস। বরং বিজেপি এককভাবে ম্যাজিক ফিগার টপকে করে যেতে পারে। সেই সমীক্ষা অনুযায়ী, ১২৮-১৩৮ টি আসন পেতে পারে তৃণমূল। ১৩৮-১৪৮ টি আসন পেতে পারে বিজেপি। ১১-২১ টি পেতে পারে সংযুক্ত মোর্চা।

গ্রাউন্ড রিসার্চের বুথফেরত সমীক্ষা বলছে, তৃণমূল পেতে পারে ১৫৭-১৮৫ টি আসন। বিজেপি পেতে পারে ৯৬-১২৫ টি আসন। সংযুক্ত মোর্চা পেতে পারে ৮-১৬ আসন।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh