জুলাইয়ের আগে প্রতিবেশীদের টিকা দেবে না ভারত

নিজেদের প্রয়োজন মেটাতে বাংলাদেশ, নেপাল ও শ্রীলঙ্কার মতো প্রতিবেশী দেশগুলোর জন্য ভ্যাকসিন মৈত্রী কর্মসূচি অন্তত আগামী জুলাইয়ের আগে শুরু করতে পারছে না ভারত।

দ্য হিন্দুর খবরে জানানো হয়, করোনা মহামারির ব্যাপকতায় দেশটিতে হঠাৎ সংকট দেখা দেয়ায় এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।

আগামী ১ মে দেশের সবার জন্য টিকাদান কর্মসূচি শুরু করার পরিকল্পনা করেছে ভারতীয় সরকার। এসব কিছু বিবেচনায় নিয়ে প্রতিবেশী দেশের জন্য মঞ্জুরিকৃত ও বাণিজ্যিক টিকা রফতানি স্থগিত করে দিয়েছে সরকার। যেসব প্রতিবেশী ইতোমধ্যে অর্থ পরিশোধ করেছে, তারাও জুলাইয়ের আগে টিকা পাবে না। তাদের শেষ ব্যাচের টিকা এপ্রিলের শুরুর দিকেই পাঠানো হয়েছে।

কখন প্রতিবেশী দেশগুলোতে টিকা সরবরাহ করা হবে, সে বিষয়ে কোনো সময়সীমা নির্ধারণ করে দিতে পারেননি ভারতীয় পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রিংলা।

তিনি বলেন, বর্তমানে আমাদের নিজেদের প্রয়োজন অনেক বেশি। আমাদের অংশীদারদের সেই প্রেক্ষাপট বিবেচনায় নিতে হবে। আমাদের টিকাদান কর্মসূচি ২০০ থেকে ৩০০ কোটি বাড়াতে হবে। ভারতের প্রয়োজন খুবই বেশি। এখন যে পরিমাণ টিকা উৎপাদন করা হচ্ছে, তা নিজেদেরই লাগছে।

গত ২ এপ্রিল ভারতের কাছ থেকে এক লাখ ডোজের চালান পেয়েছে বাংলাদেশ। কিন্তু ২১ ফেব্রুয়ারির পর থেকে কোনো বাণিজ্যিক চালান আসেনি। তখন দুই লাখ ডোজের একটি চালান বাংলাদেশে পাঠানো হয়েছিল।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh