আসাম-পুদুচেরি ছাড়া ৩ রাজ্যেই পরাজয়ের পথে বিজেপি

আসাম-পুদুচেরি ছাড়া ৩ রাজ্যেই পরাজয়ের পথে বিজেপি

আসাম-পুদুচেরি ছাড়া ৩ রাজ্যেই পরাজয়ের পথে বিজেপি

আসাম রাজ্য ও কেন্দ্রশাসিত পুদুচেরি ছাড়া পশ্চিমবঙ্গ, কেরালা ও তামিলনাড়ুতে পিছিয়ে রয়েছে ভারতের ক্ষমতাসীন দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। 

দীর্ঘদিন পর কেরালায় সিপিএমের নেতৃত্বধীন এলডিএফ জোট ফের জিততে চলেছে। কেরালার ১৪০টি আসনের মধ্যে বামজোট ৮৭, কংগ্রেস নেতৃত্বাধীন ইউডিএফ ৪৯ ও বিজেপি তিনটিতে এগিয়ে। কান্নুর জেলার ধর্মাদম আসনে মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন এগিয়ে রয়েছেন।

বুথ ফেরত সমীক্ষায় তামিলনাড়ুতে ডিএমকে-কংগ্রেস জোটের বিপুল ভোটে জয়ের ইঙ্গিত দেয়া হয়েছিল। কিন্তু ভোট গণনার প্রবণতা বলছে, সে রাজ্যে এডিএমকে-বিজেপি-পিএমকে জোটও কড়া টক্কর দিয়েছে। ২৩৪টি আসনের মধ্যে ডিএমকে জোট ১৩৬ ও এডিএমকে জোট ৯৬টিতে এগিয়ে। ১০ বছর ক্ষমতায় থাকার পরেও প্রয়াত জয়ললিতার দলের এই ফল তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকেরা।

উত্তর-পূর্বের রাজ্য আসামে ফের ক্ষমতায় ফিরতে চলেছে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট। ১২৬টি আসনের মধ্যে বিজেপি, অসম গণ পরিষদ ও বোড়ো জনগোষ্ঠীর দল ইউপিপিএল এগিয়ে ৮৫টিতে। কংগ্রেস, এআইইউডিএফ ও বামেদের জোট ৫০টিতে।

পুদুচেরিতেও ক্ষমতা দখলের পথে এনডিএ জোট। সাবেক মুখ্যমন্ত্রী এন রঙ্গস্বামীর দল তথা এনআর কংগ্রেস ও এডিএমকে-কে সঙ্গী করে কেন্দ্রশাসিত অঞ্চলের মোট ৩০টি আসনের মধ্যে ১২টিতে এগিয়ে বিজেপি। কংগ্রেস-ডিএমকে জোট এগিয়ে পাঁচটিতে।

আর পশ্চিমবঙ্গে তৃণমূল কংগ্রেস ২৮৪টি আসনের মধ্যে ২০২টি আসনে এগিয়ে রয়েছে আর বিজেপি পেতে চলেছে ৭৭টি আসন। -আনন্দবাজার পত্রিকা

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh