ভারতে ফের ৪ লাখ ছাড়াল দৈনিক আক্রান্ত, মৃত্যু প্রায় ৪ হাজার

করোনাভাইরাসে দৈনিক সংক্রমণ ও মৃত্যুতে নতুন রেকর্ড করল ভারত। ছবি :  পিটিআই

করোনাভাইরাসে দৈনিক সংক্রমণ ও মৃত্যুতে নতুন রেকর্ড করল ভারত। ছবি : পিটিআই

করোনাভাইরাসে দৈনিক সংক্রমণ ও মৃত্যুতে নতুন রেকর্ড করল ভারত। দেশটিতে ফের চার লাখ ছাড়িয়ে গেল দেশে করোনা আক্রান্তের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় ৪ লাখ ১২ হাজার ২৬২ জন নতুন করে কোভিডে আক্রান্ত হয়েছেন। 

একদিনে আক্রান্তের হিসেবে এই সংখ্যা এখনো পর্যন্ত সর্বোচ্চ। গত ১ মে দেশে দৈনিক সংক্রমণ প্রথমবারের জন্য ৪ লাখ ছাড়িয়েছিল। তার পর চারদিন সাড়ে তিন লাখের বেশি থাকলেও চার লাখের নিচেই ছিল নতুন সংক্রমিতের সংখ্যা। 

দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় আজ বুধবার (৭ মে) জানিয়েছে, এ নিয়ে দেশে মোট আক্রান্ত হলেন ২ কোটি ১০ লাখ ৭৭ হাজার ৪১০ জন।

করোনার দ্বিতীয় ঢেউ দৈনিক আক্রান্তের পাশাপাশি বাড়িয়েছে দৈনিক মৃত্যুর সংখ্যাকেও। গত ২৪ ঘণ্টায় দেশে মৃত্যু হয়েছে ৩ হাজার ৯৮০ জনের। একদিনে মৃত্যুর নিরিখে এই সংখ্যা দেশে এখনো পর্যন্ত সর্বোচ্চ। গত নয়দিন ধরে দেশের দৈনিক মৃত্যু ৩ হাজারের উপরে থাকছে। এর ফলে দেশটিতে মোট মৃত্যুর সংখ্যা ২ লাখ ৩০ হাজার ছাড়িয়ে গেছে। 

গত ২৪ ঘণ্টায় করোনায় মহারাষ্ট্রেই মৃত্যু হয়েছে ৯২০ জনের। কর্নাটক, দিল্লি ও উত্তরপ্রদেশেও মৃতের সংখ্যা সাড়ে ৩৫০ জনের আশপাশে। ছত্তিশগড়, রাজস্থান, গুজরাট, পাঞ্জাব, হরিয়ানাতেও দৈনিক মৃতের সংখ্যা উল্লেখযোগ্য।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, ভারতের পশ্চিমাঞ্চলীয় এই রাজ্যটিতে গত এক দিনে করোনায় আক্রান্ত হয়েছেন ৫৭ হাজার ৬৪০ জন। এই হিসেবে মহারাষ্ট্রের পরই আছে দেশটির দক্ষিণাঞ্চলীয় রাজ্য কর্ণাটক। গত ২৪ ঘণ্টায় ওই রাজ্যে করোনায় আক্রান্ত নতুন রোগীর সংখ্যা পৌঁছেছে ৫০ হাজার ১১২ জনে, আর এই সময়ের মধ্যে সেখানে মারা গেছেন ৩৪৬ জন।

বিশ্বের প্রতিদিন যত লোক আক্রান্ত হচ্ছেন করোনাভাইরাসে তার প্রায় অর্ধেকই এখন হচ্ছে ভারতে। বিপুল সংখ্যক নতুন আক্রান্ত রোজ বাড়াচ্ছে সক্রিয় রোগীর সংখ্যা। গত ২৪ ঘণ্টায় ৭৯ হাজার ১৬৯ জন বেড়ে দেশে সক্রিয় রোগীর সংখ্যা ৩৫ লাখ ছাড়িয়ে গেল। 

আশঙ্কার বিষয় হচ্ছে, ভারতে গত কয়েকদিন ধারাবাহিকভাবে করোনা টেস্টের সংখ্যা কমা সত্ত্বেও বুধবার সর্বোচ্চ রোগী শনাক্ত হয়েছে। দেশটিতে গত ৩০ এপ্রিল রেকর্ড রোগী শনাক্তের দিন সর্বোচ্চ ১৯ লাখ ৪০ হাজার নমুনা পরীক্ষা হয়েছিল। কিন্তু গত সোমবার এর পরিমাণ প্রায় তিন লাখ কমে দাঁড়ায় ১৬ লাখ ৬০ হাজারে। আর গত মঙ্গলবার তা কমে হয়েছে ১৫ লাখ ৪০ হাজার।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh