এবার করোনা আক্রান্তদের শরীরে ‘সাইটোমেগালোভাইরাস’ শনাক্ত

সাইটোমেগালোভাইরাস। প্রতীকী ছবি

সাইটোমেগালোভাইরাস। প্রতীকী ছবি

করোনাভাইরাসে আক্রান্তদের শরীরে এবার আরো এক ভাইরাস সংক্রমণ ঘটাচ্ছে। ‘সাইটোমেগালোভাইরাস’ নামের এই জীবাণু কোভিড সেরে যাওয়ার পরেও রোগীর শরীর থেকে বিদায় নিচ্ছে না। আর সেই কারণেই চিকিৎসকদের চিন্তার কারণ হয়ে দাঁড়িয়ে এটি।

সম্প্রতি ভারতের রাজধানী দিল্লির গঙ্গা রাম হাসাপাতালে বেশ কয়েকজন কোভিড রোগীর শরীরে এই সাইটোমেগালোভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে।

কী এই সাইটোমেগালোভাইরাস

সুস্থ সবল মানুষের ক্ষেত্রে এই ভাইরাস খুব বেশি ভয়ের নয়। কিন্তু যাদের রোগপ্রতিরোধ শক্তি দুর্বল, তাদের ক্ষেত্রে এই জীবাণু প্রাণঘাতী হয়ে উঠতে পারে। রক্ত, মূত্র, লালারসের মাধ্যমে এই ভাইরাস ছড়িয়ে পড়ে। মূলত খাদ্যনালীতেই সংক্রমণ ঘটায় এটি। পায়ুদ্বারের কাছে রক্তক্ষরণ হয় এর সংক্রমণের ফলে।

গঙ্গা রাম হাসাপাতল সূত্রে সংবাদমাধ্যমকে জানানো হয়েছে, কোভিড সংক্রমণের ২০ থেকে ৩০ দিনের মাথায় বেশ কয়েকজন রোগীর শরীরে এই ভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে। জ্বরসহ প্রচণ্ড পেটব্যথা এই ভাইরাসের সংক্রমণের প্রধান উপসর্গ। এমনকি প্রচুর রক্তক্ষরণ হয়ে সংক্রমিতদের মধ্যে একজনের মৃত্যুও হয়েছে।

যাদের রোগপ্রতিরোধ শক্তি কম বা যারা ইতিমধ্যেই অন্য জটিল অসুখে ভুগছেন, তাদের সাইটোমেগালোভাইরাসের সংক্রমণ সম্পর্কে সচেতন হওয়ার পরামর্শ দিয়েছেন চিকিৎসকেরা। মূত্র, রক্ত বা লালারস পরীক্ষা করেই এই ভাইরাসের উপস্থিতি টের পাওয়া যেতে পারে। -আনন্দবাজার পত্রিকা

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh