আসাম-মিজোরাম সীমান্ত সংঘর্ষে ৬ পুলিশ নিহত

সংঘর্ষে আসাম পুলিশের ছয় সদস্য নিহত হয়েছে

সংঘর্ষে আসাম পুলিশের ছয় সদস্য নিহত হয়েছে

ভারতের দুই রাজ্য আসাম ও মিজোরাম সীমানা সংক্রান্ত বিবাদ নিয়ে সংঘর্ষে জড়িয়েছে। এখন পর্যন্ত আসাম পুলিশের ছয় সদস্য নিহত হয়েছে বলে জানিয়েছে এনডিটিভি। 

এই সংঘাতের জন্য পাল্টাপাল্টি দোষারোপের পর এ নিয়ে দুই রাজ্যের মুখ্যমন্ত্রী নালিশ দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর কাছে।

দেশটির সংবাদমাধ্যম এনডিটিভি বলছে, আসামের ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি (বিজেপি) নেতৃত্বাধীন মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা মিজোরামের সঙ্গে সীমানায় ওই সংঘর্ষে আসামের ছয় পুলিশের প্রাণহানির তথ্য নিশ্চিত করেছেন। এছাড়া সংঘর্ষে আরও ৬৭ জন আহত হয়েছেন বলে জানিয়েছেন তিনি। 

আসামের চাচর জেলায় মিজোরাম সীমান্তবর্তী লায়লাপুর এলাকার দখল নিয়ে বিরোধ বাধে  দুই রাজ্যের বাসিন্দাদের। বিরোধ গড়িয়েছে দুই রাজ্যের মুখ্যমন্ত্রীদের মধ্যে। টুইট করে তারা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর কাছে বিচার চেয়েছেন।

দুই রাজ্যের পুলিশসূত্রে জানা গেছে, আসাম ও মিজোরামের সীমান্তবর্তী লায়লাপুর অঞ্চলটি দীর্ঘদিন ধরে নিজেদের বলে দাবি করে আসছে আসাম ও মিজোরাম উভয় রাজ্য। সম্প্রতি মিজোরামের লোকজন লায়লাপুরের জমি অবৈধভাবে দখল করছে ও আসামের স্থানীয় অধিবাসীদের উচ্ছেদ করছে এমন একটি অভিযোগ এসেছে আসাম রাজ্য প্রশাসনে।

সেই অভিযোগ খতিয়ে দেখতে সোমবার বেলা সাড়ে ১১ টার দিকে আসাম রাজ্য প্রশাসনের কয়েকজন কর্মকর্তা লায়লাপুর গিয়েছিলেন। কিন্তু তারা সেখানে পৌঁছানোর পরপরই তাদের দিকে ইট-পাথর ছোড়া শুরু করে মিজোরামের স্থানীয় লোকজন। 

ক্রমশ পরিস্থিতি খারাপ হতে থাকায় এক পর্যায়ে পুলিশ টিয়ারগ্যাস, লাঠিচার্জ ও ফাঁকা গুলি ছোড়ে। শেষ খবর পাওয়া পর্যন্ত সংঘাতে সরকারি কর্মকর্তারা সহ আহতের সংখ্যা অর্ধ শতাধিক ছাড়িয়েছে।

এদিকে, সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে সংঘাতের সেই ভিডিওচিত্র শেয়ার করেছেন মিজোরামের মুখ্যমন্ত্রী জোরামথাঙ্গা। টুইটে এ সম্পর্কে তিনি বলেন, ‘অমিত শাহজি, দয়া করে বিষয়টি খতিয়ে দেখুন। এটা এখনই বন্ধ হওয়া দরকার।’ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মাকেও ওই টুইটে ট্যাগ করেছেন তিনি।


মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //