৯০ দিনে কাবুল দখল করতে পারে তালেবান

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

আফগানিস্তানে তালেবান যোদ্ধারা ৩০ দিনের মধ্যে রাজধানী শহর কাবুলকে বিচ্ছিন্ন করে ফেলেতে পারে এব ৯০ দিনের মধ্যেই  তা দখলে নিয়ে নিতে পারে।

যুক্তরাষ্ট্রের গোয়েন্দাদের বরাত দিয়ে এ কথা বলেছেন এক মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তা।

তালেবান যোদ্ধারা অষ্টম প্রাদেশিক রাজধানী দখলে নেয়ার পর বুধবার আফগানিস্তান পরিস্থিতি নিয়ে গোয়েন্দাদের এই মূল্যায়ন তুলে ধরেন নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা।

তিনি বলেন, যুক্তরাষ্ট্রের-নেতৃত্বাধীন বিদেশি সেনারা চলে যাওয়ার সময় থেকে আফগানিস্তানজুড়ে তালেবানের দ্রুত অগ্রগতির ফলশ্রুতিতেই কাবুল কতদিন টিকে থাকতে পারবে তা নিয়ে নতুন এই মূল্যায়ন। তবে অবশ্যম্ভাবীভাবে এমনটিই ঘটবে তা নয়। আফগান নিরাপত্তা বাহিনী আরও প্রতিরোধ গড়ে তুলে পরিস্থিতি উল্টেও দিতে পারে।

মঙ্গলবার ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) এক কর্মকর্তা বলেছেন, তালেবান এখন আফগানিস্তানের ৬৫ শতাংশ এলাকার নিয়ন্ত্রণ নিয়েছে এবং ১১ টি প্রাদেশিক রাজধানী দখলে নেওয়ার হুমকি সৃষ্টি করেছে।

তালেবান যোদ্ধারা বুধবার বাদাখশান প্রদেশের রাজধানী ফাইজাবাদ দখল করে আফগান সরকারের কপালে ভাঁজ ফেলে দিয়েছে।

বাদাখশানের প্রাদেশিক কাউন্সিলের সদস্য জাওয়াদ মুজাদ্দি বলেন, ফাইজাবাদের পতনের মধ্য দিয়ে দেশের উত্তর-পূর্বাঞ্চলের পুরোটাই তালেবানের নিয়ন্ত্রণে চলে এসেছে।

তালেবানের এই অগ্রযাত্রা ঠেকাতে আফগান সরকার হিমশিম খাচ্ছে। এই পরিস্থিতিতে শহরটির প্রতিরোধকারী যোদ্ধাদের উজ্জীবিত করতে মাজার-ই-শরিফে গিয়েছেন প্রেসিডেন্ট গনি। সেখানে স্থানীয় প্রধান নেতাদের সঙ্গে তার সাক্ষাৎ করার কথা রয়েছে।

ওদিকে, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন নিজেদের মাতৃভূমির জন্য লড়াই করতে আফগান নেতাদের ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন। 

বাইডেন মঙ্গলবার হোয়াইট হাউজে বলেন, আফগান নেতাদের একত্রিত হতে হবে। তাদের নিজেদের জন্য এবং দেশের জন্য লড়াই করতে হবে। আফগানিস্তানের সরকারি বাহিনীর সদস্য সংখ্যা তালেবানের চেয়ে বেশি এবং তাদের যুদ্ধ করতে হবে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //