ভারতে জিকা ভাইরাসে আক্রান্ত আরো ২৫ জন

ভারতের উত্তর প্রদেশে আরো ২৫ জন জিকা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এর ফলে রাজ্যটিতে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৬ জন। বুধবার (৩ নভেম্বর) এক স্বাস্থ্য কর্মকর্তার বরাতে টাইমস নাউ নিউজ এখবর জানিয়েছে।

উত্তর প্রদেশের কানপুরের প্রধান চিকিৎসা কর্মকর্তা নেপাল সিং বলেন, জিকা ভাইরাসে আক্রান্ত নতুন ২৫ জন শনাক্ত হয়েছেন। গতকাল পর্যন্ত জিকা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ছিল ১১ জন। স্বাস্থ্য টিম বিভিন্ন স্থানে যাচ্ছেন, আক্রান্তদের সংস্পর্শে আসা ব্যক্তিদের চিহ্নিত করছেন। মানুষকে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিচ্ছি আমরা।

কর্মকর্তা আরও বলেন, স্বাস্থ্য দফতর পরীক্ষা করছে এবং ৪০০ থেকে ৫০০ মানুষের বাড়ি বাড়ি গিয়ে নমুনা সংগ্রহের কাজ চলমান রয়েছে।

বার্তা সংস্থা এএনআই জানিয়েছে, নতুন শনাক্ত ব্যক্তিরা তিওয়ারিপুর, আশরাফবাদ, পোখরানপুর, শ্যামনগর ও আদর্শ নগর এলাকার বাসিন্দা।

অক্টোবরের শেষ সপ্তাহে উত্তর প্রদেশের কানপুরে প্রথম জিকা ভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়।

রাজ্যের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ কর্মকর্তাদের ডেঙ্গু ও জিকা ভাইরাসে আক্রান্তদের শনাক্তে করোনায় ব্যবহৃত ‘শনাক্ত, পরীক্ষা ও চিকিৎসা’ ফর্মুলা ব্যবহার করার জন্য।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, জিকা ভাইরাস অ্যাডিস মশার কামড়ে ছড়ায়। ডেঙ্গু ও চিকুনগুনিয়া রোগের বাহকও এই মশা। এতে আক্রান্তদের জ্বর, গায়ে ব্যথা, র‍্যাশ, পেশী ও হাড়ের জয়েন্টে ব্যথা এবং অস্বস্তি বা মাথাব্যথা উপসর্গ দেখা দেয়। সাধারণ আক্রান্ত হওয়ার দুই থেকে সাতদিনের মধ্যে এসব উপসর্গ দেখা দেয়। তবে অনেকের কোনও উপসর্গ দেখা যায়।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //