আফগানিস্তান সব দেশের সঙ্গে সুসম্পর্ক চায় : তালেবান

আফগানিস্তান প্রতিবেশী ও আঞ্চলিকসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে সুসম্পর্ক রাখতে চায়। সরকার অন্য দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করবে না বলে জানিয়েছেন আফগানিস্তানে তালেবান সরকারের প্রধানমন্ত্রী মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দ। 

হাসান আখন্দ গতকাল শনিবার (২৭ নভেম্বর) এক ভাষণে এ কথা বলেন। ভাষণটি সরকার পরিচালিত রেডিও টেলিভিশন অব আফগানিস্তান (আরটিএ) এ সম্প্রচারিত হয়। 

ভাষণে তিনি বলেন, আফগানিস্তান সব দেশের সঙ্গে সুসম্পর্ক ও অর্থনৈতিক সম্পর্ক রাখতে চায়। দেশটি অন্য কোনও দেশের আভ্যন্তরীণ বিষয়ে নাক গলাবে না। 

গত ১৫ আগস্ট তালেবানের আফগানিস্তানের ক্ষমতা দখল ও ৭ সেপ্টেম্বর কেয়ারটেকার সরকার গঠনের পর এই প্রথম তিনি ভাষণ দিলেন। হাসান আখুন্দ তালেবানের সহপ্রতিষ্ঠাতা। 

তালেবান সরকারের প্রধানমন্ত্রী প্রায় ৩০ মিনিট ভাষণ দেন। তিনি বলেন, সব দেশকে আশ্বস্ত করছি যে আমরা তাদের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করব না। আমরা তাদের সঙ্গে ভালো অর্থনৈতিক সম্পর্ক রাখতে চাই। আফগানিস্তানের মাটি কোনও দেশের বিরুদ্ধে ব্যবহৃত হবে না। অন্য কাউকেও আফগানিস্তানের মাটি ব্যবহার করতে দেয়া হবে না। 

আফগানিস্তান পুনর্গঠনের ওপর জোর দিচ্ছে উল্লেখ করে তিনি বলেন, আফগানিস্তানের ওপর চাপ প্রয়োগে কারও কোনও লাভ হবে না। আমরা সমস্যায় নিমজ্জিত। আমরা আল্লাহর সাহায্যে আমাদের জনগণকে দুঃখকষ্ট-কষ্ট থেকে বের করে আনার শক্তি অর্জনের চেষ্টা করছি।

আন্তর্জাতিক দাতব্য সংস্থাগুলোকে যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানকে সহায়তা প্রদান চালিয়ে যাওয়ার আহ্বান জানিয়ে হাসান আখুন্দ বলেন, আমরা সব আন্তর্জাতিক দাতব্য সংস্থাকে তাদের সাহায্য বন্ধ না করার জন্য বলছি। আমাদের ক্ষয়প্রাপ্ত জাতিকে সাহায্য করার জন্য বলছি, যাতে জনগণের সমস্যার সমাধান করা যায়।

নারী শিক্ষা প্রসঙ্গে তালেবান সরকারের প্রধানমন্ত্রী বলেন, নারীদের অধিকার রক্ষিত হয়েছে। ইসলামী আমিরাত কিশোরী ও নারীদের শিক্ষার অধিকারের প্রতি শ্রদ্ধাশীল। তাই তাদের শিক্ষার জন্য ইসলামী আইনের ওপর ভিত্তি করে সুযোগ দেয়া হবে। 

তিনি আফগানদের সর্বোচ্চ সেবা প্রদানে প্রাদেশিক গভর্ণর, পুলিশ প্রধান ও বিচারকদের প্রতি আহ্বান জানিয়েছেন। একইসঙ্গে যারা মানুষকে হয়রানি করে তাদের প্রতি কঠোর হওয়ারও আহ্বান জানান। 

অস্থায়ী প্রধানমন্ত্রী আফগানদের প্রতি ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন। সেই সঙ্গে তিনি শুভেচ্ছা, ভ্রাতৃত্ব ও ঐক্যের মাধ্যমে অর্থনীতিসহ দেশ পুনর্গঠনেরও আহ্বান জানান। -এএফপি


Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //