গরু মায়ের মতো পূজনীয় : মোদি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, গরু আমাদের কাছে মায়ের মতো পূজনীয় এবং পবিত্র। যারা এটিকে ‘পাপ’ বলে মনে করে তারা বুঝতে পারে না যে, কোটি কোটি মানুষের জীবিকা গবাদি পশুর উপর নির্ভর করে।

বৃহস্পতিবার (২৩ ডিসেম্বর) দেশটির উত্তর প্রদেশের বারানসিতে দুই হাজার ৯৫ কোটি রুপির ২৭টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন এবং ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে এমন মন্তব্য করেছেন নরেন্দ্র মোদি। খবর এনডিটিভি ও দ্য হিন্দুর।

বিরোধীদলগুলোকে কটাক্ষ করে মোদি বলেন, যারা গরু-মহিষ নিয়ে রসিকতা করে তারা ভুলে যায় যে কোটি কোটি মানুষের জীবিকা নির্ভর করে গবাদি পশুর ওপর।

উন্নয়ন প্রকল্পের উদ্বোধনের পর উপস্থিত জনগণের উদ্দেশ্যে ভারতের প্রধানমন্ত্রী বলেন, ভারতের দুগ্ধ খাতকে শক্তিশালী করাই আমাদের সরকারের শীর্ষ অগ্রাধিকার। গরু এবং ‘গোবর্ধন’ নিয়ে কথা বলাকে কিছু মানুষ অপরাধ বানিয়ে ফেলেছে। কিছু মানুষের জন্য গরু অপরাধ হতে পারে। কিন্তু আমাদের কাছে গরু মায়ের মতো পূজনীয়।

তিনি বলেন, ‘যারা গরু-মহিষ নিয়ে ঠাট্টা করেন, তারা ভুলে যান- দেশের ৮ কোটি পরিবারের জীবিকা এমন গবাদিপশু দিয়েই চলে।’

মোদি বলেন, দেশে গত ৬-৭ বছর আগের তুলনায় বর্তমানে দুধ উৎপাদন প্রায় ৪৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে। বিশ্বের উৎপাদিত দুধের প্রায় ২২ শতাংশই ভারতের।

ভারতের এই প্রধানমন্ত্রী বলেন, উত্তরপ্রদেশ শুধুমাত্র দেশের বৃহত্তম দুধ উৎপাদনকারী রাজ্য নয়, বরং দুগ্ধখাতের সম্প্রসারণেও অনেক এগিয়ে রয়েছে।

তিনি আরো বলেন, আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি যে, দেশের শ্বেত বিপ্লবের নতুন শক্তি হলো দুগ্ধ ও পশুপালন খাত; যা কৃষকদের অবস্থা পরিবর্তনে বড় ভূমিকা রাখতে পারে। দেশের ১০ কোটির বেশি ক্ষুদ্র কৃষকের জন্য পশুপালন হয়ে উঠতে পারে বাড়তি আয়ের বড় উৎস। ভারতের দুগ্ধজাত পণ্যের বিশাল বিদেশি বাজার রয়েছে এবং আমাদের এই খাতের প্রবৃদ্ধির প্রচুর সম্ভাবনাও রয়েছে।

বৃহস্পতিবার দেশটির সাবেক প্রধানমন্ত্রী চৌধুরী চারণ সিংয়ের জন্মবার্ষিকীতে তার প্রতি শ্রদ্ধা জানিয়েছেন নরেন্দ্র মোদি। তিনি বলেন, আজ ভারতের সাবেক প্রধানমন্ত্রী চৌধুরী চারণ সিংয়ের জন্মবার্ষিকী। তার স্মরণে দেশ আজ কৃষক দিবস উদযাপন করছে।

উত্তরপ্রদেশের বিধানসভা নির্বাচন আগামী বছরের শুরুতে হওয়ার কথা রয়েছে। সেই নির্বাচনের আগে উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকে সাথে নিয়ে উন্নয়ন প্রকল্প উদ্বোধন করেন মোদি।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //