নারীদের ট্যাক্সিতে চড়া নিয়ে তালেবানের ফতোয়া

আফগানিস্তানে নারীদের ট্যাক্সিতে চড়া নিয়ে তালেবান সরকার ফতোয়া জারি করেছে। পরতে হবে হিজাব ও বোরখা। বেশি দূর গেলে পুরুষ আত্মীয় সঙ্গে থাকতে হবে।

ট্যাক্সিচালকদেরও একগুচ্ছ নিয়ম মানতে হবে। তাদের কেমন ব্যবহার করতে হবে সেই নির্দেশিকাও জারি করেছে নীতি প্রচার ও অন্যায় প্রতিরোধবিষয়ক মন্ত্রণালয়।

গতকাল রবিবার (২৬ ডিসেম্বর) জারি করা এই নতুন নির্দেশিকায় বলা হয়েছে, নারীরা হিজাব না পরলে তাদের ট্যাক্সিতে নেওয়া যাবে না। কোনও নারী যদি ৭২ কিলোমিটার বা তার বেশি দূরত্বে যেতে চান, তাহলে তার সঙ্গে কোনও পুরুষ আত্মীয় থাকতেই হবে।

ট্যাক্সিচালকদের বলা হয়েছে, তাদের লম্বা দাড়ি রাখতে হবে। তাদের প্রার্থনার জন্য থামতে হবে। তারা ট্যাক্সিতে কোনও গান বাজাতে পারবেন না।

মন্ত্রণালয়ের মুখপাত্র সাদেক আকিফ মুহাজির বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, ৭২ কিলোমিটারের বেশি দূরত্বে ভ্রমণকারী নারীদের সঙ্গে পরিবারের ঘনিষ্ঠ কোনও সদস্য না থাকলে তাকে গাড়িতে (গণপরিবহন) নেওয়া উচিত হবে না। পরিবারের এই সদস্য পুরুষ হতে হবে। 

এর আগে আফগানিস্তানের টেলিভিশন চ্যানেলগুলোতে নারী অভিনীত নাটক ও বিজ্ঞাপন প্রচার বন্ধের নির্দেশ দিয়েছিল মন্ত্রণালয়। এছাড়া সংবাদ পাঠের সময় নারী সাংবাদিকদের হিজাব পরার নির্দেশ দেওয়া হয়েছিল।

আফগানিস্তানে গত আগস্টে তালেবান আবার ক্ষমতা দখলের পর তারা নারীদের অধিকারে হস্তক্ষেপ করছে বলে অভিযোগ উঠেছে। অধিকাংশ নারী তাদের আগের কাজের জায়গায় ফিরে যেতে পারেননি। মেয়েদের শিক্ষার সুযোগ কমেছে। মেয়েদের অনেক সেকেন্ডারি স্কুলই বন্ধ হয়েগেছে। কিছু এলাকায় স্থানীয় তালেবান নেতা মেয়েদের স্কুল খুলিয়েছেন ঠিকই, কিন্তু মেয়েদের শিক্ষার সুযোগ আগের তুলনায় অনেকটাই কমে গেছে।

যেসব নারী নিজেদের অধিকারের দাবিতে বিক্ষোভ দেখিয়েছেন, তাদের তালেবানের সহিংসতার মুখে পড়তে হয়েছে।

আফগানিস্তানের একটি বিশ্ববিদ্য়ালয়ের অধ্যাপক হারুন রহিমি তালেবানের এই নতুন নির্দেশের সমালোচনা করে বলেছেন, এর ফলে মেয়েদের সমস্যায় পড়তে হবে এবং প্রকাশ্যস্থানে তাদের নিরাপত্তা কমবে। -ডয়চে ভেলে ও এএফপি


Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //