তালেবানের সমালোচনা করে গ্রেফতার অধ্যাপক

আফগানিস্তানে তালেবানের সমালোচক হিসেবে পরিচিত বিশ্ববিদ্যালয়ের একজন অধ্যাপককে গ্রেফতার করেছে তালেবান। এ তথ্য নিশ্চিত করে করেছেন তালেবান মুখপাত্র। ফয়জুল্লাহ জালাল নামের ওই অধ্যাপক তালেবানের আগের শাসনামলের কঠোর সমালোচক ছিলেন। 

রবিবার (৯ জানুয়ারি) পাকিস্তানভিত্তিক সংবাদমাধ্যম ডনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। গত আগস্টে মার্কিন-সমর্থিত সরকারকে ক্ষমতাচ্যুত করার পর থেকে টেলিভিশন টকশোতে ফয়জুল্লাহ জালালকে বেশ কয়েকবার দেখা যায়।

তিনি ক্রমবর্ধমান আর্থিক সংকটের জন্য তালেবানকে দায়ী করেছেন। পাশাপাশি বলপ্রয়োগ করে ক্ষমতা দখল করার জন্য তাদের সমালোচনা করেন।

প্রতিবেদনে বলা হয়, ক্ষমতায় ফিরে আসার পর থেকেই তালেবান ভিন্নমতের বিরুদ্ধে দমন-পীড়ন চালাচ্ছে। এরই মধ্যে দেশটিতে নারীদের অধিকার সংকুচিত হয়েছে। আটক করা হয়েছে বেশি কিছু আফগান সাংবাদিককে।

তালেবান মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ এক টুইট বার্তায় বলেন, শনিবার জালালকে আটক করা হয়েছে। কারণ হিসেবে বলা হয় তিনি সামাজিক যোগাযোগ মাধ্যমে মানুষকে সিস্টেমের বিরুদ্ধে উসকানি দেওয়ার চেষ্টা করছেন ও জনগণের মর্যাদা নিয়ে খেলছেন।

জালালের স্ত্রী মাসুদা এক ফেসবুক পোস্ট বলেন, যে তার স্বামীকে তালেবান বাহিনী গ্রেফতার করেছে। এরপর তাকে অজ্ঞাত স্থানে নিয়ে যাওয়া হয়। জালাল মানবাধিকার সম্পর্কিত সব কর্মকাণ্ডে ন্যায়বিচার ও জাতীয় স্বার্থের জন্য লড়াই করেছেন বলেও জানান তিনি।

এদিকে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এক টুইটার বার্তায় তাকে গ্রেফতারের নিন্দা ও তাৎক্ষণিক নিঃশর্ত মুক্তির দাবি জানায়। জানা গেছে, জালালের স্ত্রী মাসুদা জালাল ২০০৪ সালে প্রথম কোনো নারী প্রার্থী হিসেবে রাষ্ট্রপতি নির্বাচনে হামিদ কারজাইয়ের প্রতিদ্বন্দ্বী ছিলেন।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //