কংগ্রেসে যোগ দিচ্ছেন না পিকে

কংগ্রেসে যোগ দিচ্ছেন না ভারতের ভোটকুশলী প্রশান্ত কিশোর। আজ মঙ্গলবার (২৬ এপ্রিল) এক টুইট বার্তায় পিকে এই তথ্য জানান।

পিকে জানান, কংগ্রেসের প্রয়োজন যোগ্য নেতৃত্ব এবং সমস্যা সমাধানে আন্তরিক প্রচেষ্টার। সেই সঙ্গে দলকে ঘুরে দাঁড়াতে আমূল সংস্কারের প্রয়োজন। ক্ষমতাসম্পন্ন কমিটির দায়িত্ব দিতে চেয়ে কংগ্রেস নেতৃত্ব তাঁকে সম্মান জানিয়েছে।

কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী থেকে শুরু করে দলের শীর্ষ নেতৃত্বের সঙ্গে দফায় দফায় বৈঠক করেও প্রশান্ত কিশোর জানান, কংগ্রেসে তাঁর প্রয়োজন নেই। তাঁর এই ঘোষণার পর এখন দেখার বিষয় কংগ্রেস তাঁকে ভোট ইঞ্জিনিয়ার হিসেবে ব্যবহার করে কিনা।

গতকাল সোমবার (২৫ এপ্রিল) কংগ্রেসের উচ্চ পর্যায়ের বৈঠকের পর রনদীর সিং সুরজেওয়ালা জানান, দলের চিন্তন কমিটির বৈঠকে ৪০০ প্রতিনিধির সামনে ঘোষিত হবে ২০২৪ সালের নির্বাচনের জন্য উচ্চক্ষমতা সম্পন্ন কমিটি। অনেকেই ধরে নিয়েছিলেন সেই কমিটিতে থাকবেন পিকে। কিন্তু পিকে থাকছেন না। 

রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশ মনে করেন, পশ্চিমবঙ্গে তৃণমূল, তেলেঙ্গানায় টিআরএসের মতো গোটা দেশে কংগ্রেসের পরামর্শদাতা হিসেবেই কাজ করতে চান পিকে। সেই সঙ্গে ২০২৪ সালের লোকসভা নির্বাচনে বিরোধীদের এক জোট করার কাজও করতে চান তিনি। 

পিকেকে কংগ্রেস নেওয়া নিয়ে দলের মধ্যেও বিরোধ ছিল। অনেকেই তাঁর নেতৃত্ব মেনে নিতে প্রস্তুত ছিলেন না। আবার পিকের কংগ্রেসে যোগদানের সম্ভাবনা শুরু হতেই তৃণমূলও কটাক্ষ করতে শুরু করেছিল। তৃণমূল সাংসদ সুস্মিতা দেব সম্প্রতি মন্তব্য করেন, তৃণমূলে ভোট ইঞ্জিনিয়ারের অভাব নেই। মমতা ব্যানার্জি নিজেও ভালো বোঝেন নির্বাচন। 

তবে টুইট বার্তায় সুরজেওয়ালাও এদিন তাঁর পরামর্শের প্রশংসা করেছেন। ফলে সম্পর্ককে এখনই তিক্ততার দিকে নিয়ে যেতে চান না কংগ্রেস বা পিকে, এমনটাই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকেরা।

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //