তালেবানের ৩০ পাকিস্তানি নেতাকে মুক্তি

পাকিস্তানে বন্দি দেশটির সন্ত্রাসী সংগঠন তেহরিক ই তালেবানের ৩০ শীর্ষ নেতাকে মুক্তি দেওয়া হয়েছে।

আফগানিস্তানের তালেবানের সাথে করা এক শান্তিচুক্তির অংশ হিসেবে ওই নেতাদের মুক্তি দেওয়া হয়।

আল আরাবিয়ার এক প্রতিবেদনে বলা হয়, এখনও টিটিপির সঙ্গে আলোচনা চলছে পাকিস্তানের। দলটি তাদের সদস্যদের জন্য সাধারণ ক্ষমা দাবি করছে এবং পাকিস্তানের সামরিক অভিযান বন্ধের আহ্বান জানিয়েছে।

২০০১ সালে ক্ষমতাচ্যুত হওয়া তালেবান সরকার টিটিপির সদস্য ও তাদের পরিবারের মুক্তির ব্যাপারে বরাবরই সোচ্চার ছিল। কারণ এই গোষ্ঠীর সদস্যরা তালেবানের আদর্শে বিশ্বাসী এবং তারা আশরাফ গনির বিরুদ্ধে যুদ্ধ করেছে। 

আল আরাবিয়ার প্রতিবেদনে বলা হয়, তালেবান সরকার আবার ক্ষমতায় আসার পর আন্তর্জাতিক স্বীকৃতি পাওয়ার জন্য মরিয়া হয়ে রয়েছে। কয়েকটি দেশের সরকার তালেবানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের বিষয়টি বিবেচনা করছে। একইসঙ্গে তারা তালেবানকে নারীর প্রতি আচরণ ও সমঅধিকার নিশ্চিতে চাপ দিচ্ছে। 

সংবাদমাধ্যমটির প্রতিবেদনে বলা হয়, তালেবান সরকার ইসলামাবাদ এবং বিদ্রোহী ও টিটিপি নেতাদের মধ্যে একটি শান্তি চুক্তির ব্যাপারে মধ্যস্থতা করেছে। আটককৃত টিটিপি নেতাদের মুক্তি দিতে শুরু করেছে পাকিস্তান। 

আফগানিস্তান পাকিস্তানের ওপর অনেকটাই নির্ভরশীল। টিটিপির সহিংসতা বন্ধে উদ্যোগ নিয়েছে তালেবান।

তবে টিটিপি বিদ্রোহীরা আত্মসমর্পণ করবে কি না তা এখনও স্পষ্ট নয়। পাকিস্তানের সরকারি হিসেবে মতে, দুই দেশের পাহাড়ি সীমান্তে সহিংসতায় ৮৩ হাজার বেসামরিক প্রাণ হারিয়েছে।  টিটিপি এই সহিংসতা অন্যান্য প্রদেশেও ছড়িয়েছে। ফলে তাদের সামাল দেওয়া এখন পাকিস্তানের বড় চ্যালেঞ্জ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //