পাঞ্জাব জয়ের পর আগাম নির্বাচনের ডাক দিলেন ইমরান

পাকিস্তানের গুরুত্বপূর্ণ প্রদেশ পাঞ্জাবের উপনির্বাচনে জয়লাভ করেছে ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)। বিস্ময়কর এই জয়ের পর ফের আগাম সাধারণ নির্বাচনের ডাক দিয়েছেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী। 

জানা যায়, ২০ আসনের উপ-নির্বাচনে ১৫টিতে জয় পেয়েছে ইমরানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)।

বর্তমান প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের দল পিএমএল-এন ৪ আসনে জয় পেয়েছে। আর একটিতে স্বতন্ত্র প্রার্থী জয়ী হয়েছে। ফলে গুরুত্বপূর্ণ পাঞ্জাব প্রদেশের নিয়ন্ত্রণ চলে গেছে পিটিআই এর হাতে।

ইমরান খান প্রধানমন্ত্রীর পদ থেকে বিদায় নেওয়ার পর পাকিস্তানে প্রথম পাঞ্জাবে এই ভোট হলো।

পাঞ্জাব পাকিস্তানের সবচেয়ে জনবহুল প্রদেশ এবং এ প্রদেশ দীর্ঘদিন থেকেই শাহবাজ শরিফ ও তার বড় ভাই সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের দলের (পিএমএল-এন) প্রতি জনসমর্থনের শক্ত ঘাঁটি।

সেখানকার নির্বাচনে ইমরানের দলের বড় জয়কে ২০২৩ সালের অক্টোবরে অনুষ্ঠেয় সাধারণ নির্বাচনের ফলের পূর্বাভাস হিসাবেই দেখা হচ্ছে বলে জানিয়েছে বিবিসি।

গত এপ্রিলে অনাস্থা ভোটে হেরে ক্ষমতাচ্যুত হয়েছিলেন ইমরান খান। তার পরে দেশের ক্ষমতায় এসেছে প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের জোট সরকার।

এবার পাঞ্জবের উপনির্বাচনে পিএমএল-এন এর পরাজয় প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ ও তার সরকারের জন্য এক বড় ধাক্কা।

ইমরান ক্ষমতাচ্যুত হওয়ার পর থেকেই সভা-সমাবেশ করে পিটিআইয়ের হাজার হাজার সমর্থক জড়ো করেছেন। পাঞ্জাবের নিয়ন্ত্রণ নিয়ে ইমরান প্রমাণ করলেন তিনি এখনও গণনার মধ্যে থাকা বড় ধরনের এক নির্বাচনী শক্তি।

সোমবার (১৮ জুলাই) এক টুইট বার্তায় ইমরান খান বলেছেন, এখান থেকে সামনে আগানোর একমাত্র পথ হচ্ছে, অবাধ ও স্বচ্ছ নির্বাচন করা। অন্যথায়, দেশ কেবল আরও রাজনৈতিক অনিশ্চয়তা এবং অর্থনৈতিক বিশৃঙ্খলার পথেই চলে যাবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //