হ্যালো নয়, ফোন ধরে বলতে হবে ‘বন্দে মাতরম’

ফোন তুলে এখন থেকে আরো ‘হ্যালো’ বলা যাবে না, তার বিপরীতে বলতে হবে ‘বন্দে মাতরম’। ভারতের স্বাধীনতার ৭৫ বছর পূর্তিতে নতুন এ নির্দেশনা জারি করেছে মহারাষ্ট্র রাজ্য সরকার।

রাজ্যের সরকারি কর্মকর্তা-কর্মচারীরা এখন থেকে ফোন ধরে ‘বন্দে মাতরম’ বলবেন।

ভারতের সংবাদ মাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, মহারাষ্ট্রের নবনিযুক্ত সংস্কৃতি বিষয়ক মন্ত্রী সুধীর মুঙ্গান্তিওয়ার রাজ্য সরকারের সব কর্মকর্তাকে হ্যালো বলে ফোনে কথা বলা শুরুর পরিবর্তে বন্দে মাতরম দিয়ে কথোপকথন শুরু করার নির্দেশ দিয়েছেন।

শিগগিরই এই মর্মে সরকারি নির্দেশনা জারি করা হবে বলে জানিয়েছেন তিনি। 

টুইটারে এ বিষয়ে সুধীর মুঙ্গান্তিওয়ার বলেছেন, ‘আজকে পোর্টফোলিও বিতরণের ঘোষণার পরপরই, সংস্কৃতি বিষয়ক মন্ত্রী হিসেবে, প্রতিটি নাগরিক ও সরকারি অফিসের কর্মচারীদের কাছে আমার প্রথম আবেদন হলো, হ্যালোর পরিবর্তে কথোপকথন শুরু করার জন্য বন্দে মাতরম ব্যবহার করুন।’

তার মতে, ‘হ্যালো’ একটি ইংরেজি শব্দ। এর ব্যবহার পরিত্যাগ করা প্রয়োজন। ‘বন্দে মাতরম’ নেহাত কোনো শব্দযুগল নয়, প্রত্যেক ভারতীয় এর আবেগ অনুভব করেন।

‘হ্যালো’র জায়গায় ‘বন্দে মাতরম’ বলা চালু করা নিয়ে সুধীর আরও বলেন, ‘স্বাধীনতার ৭৬ তম বছরে পা রাখতে চলেছি আমরা। স্বাধীনতার মহোৎসব পালন করছি। তাই আমি চাই হ্যালোর বদলে সকলে ফোন ধরে বন্দে মাতরম বলুন।’

রবিবারই নতুন মন্ত্রিসভার ঘোষণা করেছেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ সিন্ধে। তার সরকারে সংস্কৃতি দপ্তরের দায়িত্ব পেয়েছেন সুধীর। পাশাপাশি এদিন বনমন্ত্রীও করা হয় তাঁকে। এরপরই এমন নির্দেশনা দিলেন নতুন মন্ত্রী।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //