ইমরানের দল পিটিআইকে নিষিদ্ধের চেষ্টা

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে গ্রেপ্তারের ঘটনায় গত ৯ মে দেশজুড়ে ব্যাপক সহিংসতা চালায় পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) কর্মী-সমর্থকরা। এ ঘটনায় দলটিকে নিষিদ্ধ করার চিন্তা-ভাবনা করছে সরকার এমনটাই জানিয়েছে দেশটির প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ।

আজ বুধবার (২৪ মে) পাকিস্তানের গণমাধ্যমে দেয়া এক সাক্ষাৎকারে এসব তথ্য জানান তিনি। তবে এ বিষয়ে এখনই কোনো সিদ্ধান্ত নয়, বরং পর্যালোচনা চলছে বলে নিশ্চিত করেছেন প্রতিরক্ষামন্ত্রী। 

ইমরানের গ্রেপ্তার ঘটনায় ওইদিন পাকিস্তানের সামরিক বাহিনীর বিভিন্ন স্থাপনায় ও ক্যান্টনমেন্টে হামলার চেষ্টা করা হয়। অগ্নিসংযোগ করা হয় সেনাবাহিনীর কর্মকর্তাদের বাসভবনেও।

এ ঘটনার জেরে প্রতিরক্ষামন্ত্রী বলেন, সামরিক স্থাপনায় ভাঙচুরের ঘটনা ‘পরিকল্পিত আক্রমণ’ যার নেপথ্যে ছিলেন পিটিআইয়ের চেয়ারম্যান ইমরান খান।

তিনি আরও বলেন, পিটিআই গত ৯ মে প্রতিরক্ষা স্থাপনায় আক্রমণ চালিয়ে রাষ্ট্রের ভিত্তিকে চ্যালেঞ্জ জানিয়েছে। ‘এমন কোনো অপরাধ আছে যা ৯ মে করা হয়নি? বলে প্রশ্ন করেন প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ।

এদিকে পিটিআইয়ের আইনজীবী ব্যারিস্টার আলী জাফর দলটির ওপর নিষেধাজ্ঞার সম্ভাবনা উড়িয়ে দিয়ে বলেছেন, রাজনৈতিক দলগুলোকে নিষিদ্ধ করা যাবে না।

জাফর বলেন, অনেক আগে জামায়াত-ই-ইসলামিকে নিষিদ্ধ করার চেষ্টা করা হয়েছিল কিন্তু সুপ্রিম কোর্ট রায় দিয়েছে যে নিষেধাজ্ঞা আরোপ করা যাবে না কারণ এটি একটি রাজনৈতিক দল গঠন করা প্রত্যেকের মৌলিক অধিকার।

তিনি আরও বলেন, কেউ যদি ভাঙচুরের সাথে জড়িত থাকে তবে এটি একটি ব্যক্তিগত অপরাধ। ভাঙচুরকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া যেতে পারে কিন্তু তার ভিত্তিতে দলকে নিষিদ্ধ করা যাবে না। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //