ভারতের লোকসভায় বিরোধীদলীয় নেতা রুহুল গান্ধী

সম্প্রতি ভারতের লোকসভা নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় বিজেপিকে কোনঠাসা করে ফেলেচ বিরোধী দলগুলোর জোট ‘ইন্ডিয়া”। আর এর পেছনের মূল কারিগর কংগ্রেস নেতা রাহুল গান্ধী। দেশটির বিভিন্ন সংবাদমাধ্যম আর বিভিন্ন রাজনৈতিক মহলে  আলোচনার মূল বিষয়বস্থু ছিল লোকসভার বিরোধী দলীয় নেতা কে হচ্ছেন।   

আজ শনিবার (০৮ জুন) কংগ্রেসের ওয়ার্কিং কমিটির বৈঠকে সিদ্ধান্ত আনুযায়ী রাহুল গান্ধীই হতে চলেছেন চাইছে লোকসভার বিরোধী দলীয় নেতা। ইতিমধ্যেই এবিষয়ে প্রস্তাব পাশ হয়ে গিয়েছে। পাশাপাশি সোনিয়া গান্ধীকে বাড়তি দায়িত্ব নিতে অনুরোধ জানানো হয়েছে। 

এনডিটিভির খবরে বলা হয়, শনিবার কংগ্রেস ওয়ার্কিং কমিটি রাহুল গান্ধীকে লোকসভায় বিরোধী দলনেতার ভূমিকা নেওয়ার জন্য অনুরোধ করে একটি প্রস্তাব পাস করেছে। সদ্য সমাপ্ত লোকসভা নির্বাচনে দলের ৯৯ টি আসনে জয়ের জন্য রাহুল গান্ধীকেই কৃতিত্ব দেওয়া হচ্ছে। এজন্য ভারত জোড়ো যাত্রাকেও অন্যতম কৃতিত্ব দেওয়া হচ্ছে। 

প্রসঙ্গত, ২০১৯ সালের সাধারণ নির্বাচনে কংগ্রেস মাত্র ৫২ টি আসন জিতেছিল। এবার সেটা একেবারে ৯৯ হয়ে গেল। কংগ্রেস নেতা মানিকম ঠাকুর আগেই জানিয়েছিলেন, ভারত জোটের নেতারা অপেক্ষা করার এবং দেখার সিদ্ধান্ত নিয়েছেন এবং আমরা সঠিক সময়ে একটি সিদ্ধান্ত নেব। 

সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, কংগ্রেস সংসদীয় দলের চেয়ারপার্সন পদে ফের নির্বাচিত হতে চলেছেন সোনিয়া গান্ধী। সংসদীয় দলের চেয়ারপার্সনকে সংসদের দুই কক্ষে দলের নেতাদের নাম ঘোষণা করার ক্ষমতা দেওয়া হয়েছে।

এর আগে লোকসভায় এলওপি ছিলেন অধীর রঞ্জন চৌধুরী। তবে ভোটে তৃণমূলের ইউসুফ পাঠানের কাছে হেরে যাওয়ায় তার জায়গায় গুরুত্বপূর্ণ কাউকে নিয়ে আসতে হবে দলকে। কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে সংসদের উচ্চকক্ষের বিরোধী  দলনেতা।

কংগ্রেস সাংসদ ডিন কুরিয়াকোসও এই দাবি জানিয়েছেন। তিনি জানিয়েছিলেন, সংসদীয় দল একজন নেতা নির্বাচন করবে। আমরা আশা করছি রাহুল গান্ধী সংসদীয় দলের নেতা হবেন। এখন আমাদের কাছে ভালো নম্বর আছে। আমরা ভালো বিরোধী দল গঠন করব। আমরা বিজেপির বিরুদ্ধে লড়াই করব। বিজেপির বিরুদ্ধে জনাদেশ আছে, এটা খুবই সত্যি। ভারত এখন নরেন্দ্র মোদীর বিরুদ্ধে। দেখা যাক কী হয়।

এদিকে ২০১৪ এবং ২০১৯ সালের পরিস্থিতি এবার কংগ্রেসের নেই। এবার কংগ্রেসের রয়েছে যথেষ্ট সংখ্যার সাংসদ। সঙ্গে রয়েছে ইন্ডিয়া জোটের শরিকদের সমর্থন। ফলে কংগ্রেসের হাতে সরকারকে কোণঠাসা করার ভাল সুযোগ রয়েছে। সেক্ষেত্রে রাহুল বিরোধী দলনেতা হলে লড়াইটা জোরাল হবে বলে মনে করছে কংগ্রেসের সর্বোচ্চ নীতি নির্ধারক কমিটি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //