শেষ মুহূর্তে বাতিল হওয়ার আশঙ্কায় টোকিও অলিম্পিক

জাপানের রাজধানী টোকিওতে শুরু হতে চলেছে অলিম্পিক গেমসের ৩২তম আসর। ছবি: সংগৃহীত

জাপানের রাজধানী টোকিওতে শুরু হতে চলেছে অলিম্পিক গেমসের ৩২তম আসর। ছবি: সংগৃহীত

আগামী শুক্রবার জাপানের রাজধানী টোকিওতে শুরু হতে চলেছে অলিম্পিক গেমসের ৩২তম আসর। সারা পৃথিবী থেকে এরই মধ্যে ক্রীড়াবিদরা জড়ো হয়েছেন অলিম্পিক ভিলেজে।

কিন্তু করোনাভাইরাসের কারণে একেবারে শেষ মুহূর্তে টোকিও অলিম্পিক বাতিল হয়ে যেতে পারে বলে আশঙ্কা করছেন খোদ অলিম্পিকের প্রধান কর্মকর্তা তোসিরো মুতো, জানিয়েছে রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, ইতিমধ্যেই গেমস ভিলেজের কঠিন জৈব সুরক্ষা বলয় ভেদ করে করোনা ঢুকে পড়েছে। একাধিক দেশের ক্রীড়াবিদরা ইতিমধ্যেই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। তাই অলিম্পিক বাতিল হবে কি হবে না সে ব্যাপারে আলোচনা করেছে আয়োজক কমিটি।

মঙ্গলবার সাংবাদিক সম্মেলনে তোসিরো মুতো বলেন, যে হারে ভাইরাসের প্রকোপ বাড়ছে, তাতে ভবিষ্যতে কী হবে এখনই বলা যাচ্ছে না। সেই জন্য আমাদের একটি বিশেষ দল ভাইরাস সংক্রমণের দিকে নজর রাখছে। দরকার পড়লে শেষ মুহূর্তেও আমাদের অলিম্পিক বাতিল করতে হতে পারে।

টোকিওতে গত বছরই অলিম্পিক গেমস অনুষ্ঠানের কথা ছিল। তবে করোনাভাইরাসের কারণে সূচি বদলে যায়। বদলে গেছে অনেক নিয়ম কানুনও। এখন ইচ্ছে করলেই আর ক্রীড়াবিদরা পরস্পরের সঙ্গে খোলামেলা মিশতে পারছেন না। অনেক কড়া নিয়মের মধ্য দিয়ে অংশগ্রহণ করতে হবে খেলায়। বিজয়ী অ্যাথলেটদের পদক নিজেদেরকেই গলায় ঝুলাতে হবে।

এমনই আরও অনেক নিয়ম-নীতির বেড়াজালে আবদ্ধ থাকতে হবে সবাইকে। ব্যতিক্রমী এই অলিম্পিকে ৩৩টি ক্রীড়ায় ৩৩৯টি ইভেন্টে ১১ হাজারেরও বেশি অ্যাথলেটের অংশ নেওয়ার কথা রয়েছে। 

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh