টোকিও অলিম্পিক

বাঘা বাঘা সাঁতারুকে হারিয়ে সোনা জয় তিউনিসিয়ার আহমেদের

আহমেদ হাফনাওইয়ের উচ্ছ্বাস। ছবি : বিবিসি

আহমেদ হাফনাওইয়ের উচ্ছ্বাস। ছবি : বিবিসি

টোকিও অলিম্পিকের সাঁতারে ফেভারিট অস্ট্রেলিয়ার জ্যাক ম্যাকলাখলিন সম্ভবত আহমেদ হাফনাওইয়ের নামও শোনেননি। কিন্তু গতকাল রবিবার (২৫ জুলাই) পুরুষ বিভাগের ৪০০ মিটার ফ্রিস্টাইলে তিউনিসিয়ার এই ১৮ বছর বয়সী সাঁতারু আহমেদের কাছে হেরে গেছেন তিনি।

সবাইকে অবাক করে দিয়ে তিন মিনিট ৪৩.৩৬ সেকেন্ডে আহদেম বিজয়ী হন এবং তার দেশের জন্য প্রথম সোনা জয় করেন।

কোয়ালিফাইং রাউন্ডেও আহমেদ খুব একটা ভাল করেননি। সেজন্য তাকে দেয়া হয়েছিল পুলের বাইরের দিকের লেন। যারা কোয়ালিফাইং রাউন্ডে ভাল করেন তারা বেছে নেন মাঝখানের লেন, যেখান থেকে জয়ের সম্ভাবনা বেশি থাকে বলে মনে করা হয়।


টোকিওতে অস্ট্রেলিয়ার সাঁতারু জ্যাক ম্যাকলাখলিন রুপা ও যুক্তরাষ্ট্রের আরেকজন শক্তিশালী প্রতিদ্বন্দ্বী কিয়েরান স্মিথ ব্রোঞ্জ জিতেছেন।

আহমেদ বলেন, আমি নিজেই বিশ্বাস করতে পারছি না। আমার কাছে এটা স্বপ্নের মতো। কিন্তু এই স্বপ্ন সত্যি হয়েছে। আমার জীবনের এটা সেরা রেস।

তিউনিসিয়া টোকিও অলিম্পিকে এ পর্যন্ত মোট পাঁচটি স্বর্ণপদক জয় করেছে। এর মধ্যে সাঁতারে এটা তৃতীয় পদক।

আহমেদের বাবা মোহাম্মদ হাফনাওই তিউনিসিয়ার জাতীয় বাস্কেটবল দলের সদস্য। আহমেদ ২০১৮ সালের যুব অলিম্পিকে ৪০০ মিটার সাঁতারে অষ্টম হয়েছিলেন। আর ৮০০ মিটারে পেয়েছিলেন সপ্তম স্থান।

তিউনিসিয়ার ল্যা আউটলেট সংবাদমাধ্যমকে তিনি ২০১৯ সালে বলেছিলেন, ২০২৪ প্যারিস অলিম্পিকে তিনি সোনা জয়ের আশা করেন। কিন্তু টোকিও তাকে জয়ের মুকুট পরালো চার বছর আগেই। -বিবিসি

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //