রোমান সানার দিকে তাকিয়ে বাংলাদেশ

রোমান সানা

রোমান সানা

টোকিও অলিম্পিক ভিলেজের সামনে উড়ছে বাংলাদেশের লাল-সবুজ পতাকা। পাশাপাশি অন্য দেশগুলোর পতাকাও দাঁড়িয়ে। সেই দৃশ্য ক্যামেরায় ধারণ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করেছেন আর্চারির পোস্টার বয় রোমান সানা। এমন দৃশ্য যে কোনও বাংলাদেশিরই দেশাত্ববোধ জাগ্রত করবে। তাইতো ফেসবুকে পোস্ট দিয়েই রোমান লিখেছেন,‘আমার সোনার বাংলা, আমি তোমায় ভালোবাসি।’ এই মুহূর্তে এমন দেশাত্ববোধই বড় প্রয়োজন। কারণ, এই লাল-সবুজ পতাকার প্রতিনিধি হয়ে কাল মঙ্গলবার যে বড় পরীক্ষায় নামতে হচ্ছে তাকে। 

রোমানের আসল লড়াই শুরু হতে যাচ্ছে অলিম্পিকে রিকার্ভ একক ইভেন্টে। এই অলিম্পিকে সরাসরি অংশ নেয়ার জন্য এতদিন পরিশ্রম করে যাচ্ছিলেন। ২০১৯ সালে বিশ্ব চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ জিতেই সরাসরি জায়গা করে নিয়েছিলেন। এরপর থেকে তাকে ঘিরে আশা-প্রত্যাশা বেড়েছে বৈকি কমেনি। সাম্প্রতিক পারফরম্যান্সও খারাপ নয়। তাই এই প্রথমবারের মতো রোমানকে ঘিরে অলিম্পিকে স্বপ্ন দেখছেন দেশের ক্রীড়াপ্রেমীরা-পদক জেতার কাছাকাছি যদি পৌঁছানো যায়!

রোমানের এই ইভেন্টে শুরুতে প্রতিপক্ষ ব্রিটেনের টম হল। এর আগে র‌্যাঙ্কিং রাউন্ডে ১৭ তম হয়েছিলেন বাংলাদেশের আর্চার। এরপর দিয়া সিদ্দিকীর সঙ্গে জুটি বেঁধে মিশ্র দ্বৈতে খেলেছেন। যদিও চ্যাম্পিয়ন দক্ষিণ কোরিয়ার কাছে প্রথম রাউন্ডেই হারতে হয়েছে।

এবার এককে অবশ্য সেই সম্ভাবনা কমই। এগিয়ে যাওয়ার সুযোগ বেশি। টোকিওতে আজ অনুশীলনও করেছেন রোমান। তাদের কোচ মার্টিন ফ্রেডরিক সেখান থেকে শোনালেন আশার কথা,‘রোমান কোনও চাপ নিচ্ছে না। স্বাভাবিক খেলাটা খেলতে পারলেই হলো। আমি তো চাই ও অনেক সামনের দিকে থাকুক। তবে সেরা ১০ এর মধ্যে থাকতে পারলে আমি খুশি হবো। আর যদি পদক জেতার কাছাকাছি পৌঁছাতে পারে, তাহলে তো আরও ভালো। কেননা এখানে বিশ্বের বড় বড় প্রতিযোগীরা আছে। তাদের সঙ্গে লড়াই করে সামনের দিকে এগুনো বেশ কঠিন।’

টোকিওতে ঝড়ো বৃষ্টি হওয়ার সম্ভাবনা আছে। তাই সকালের ইভেন্ট বিকালে হতে পারে বলে ফ্রেডরিক ইঙ্গিত দিয়েছেন। তবে আবহাওয়া যাই থাকুন না কেন, রোমানের দৃষ্টি সামনের দিকেই। ফ্রেডরিক বলেছেন,‘রোমান অনুশীলনে ভালো করছে। প্রতিপক্ষ নিয়ে আমরা ভাবছি না। নিজের পারফরম্যান্স ভালো হলে তখন সাফল্য আসবে। সেই প্রত্যাশা নিয়ে আগামীকাল লড়াই শুরু হবে।’

রোমান আগেও বলেছেন কোনও চাপ ছাড়া খেলে ইতিবাচক কিছু করতে চাইছেন। নিজের প্রিয় রিকার্ভ এককে এখন বড় পরীক্ষা দেওয়ার অপেক্ষায় খুলনার এই আর্চার।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //