দলবদল দিয়ে প্রাণ ফিরল হকিতে

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

মাঠের লড়াই শুরু হওয়ার আগেই এবার হকিতে সমস্যা শুরু হয়েছে। তিন বছরের বেশি সময় পর প্রিমিয়ার ডিভিশনের দলবদলের আগেই অপ্রীতিকর ঘটনা ঘটেছে। এরপর দলবদল শুরু হলেও সেই রেশটা থেকে গেছে।

তবে আনন্দঘন পরিবেশে দলবদল করতে পেরে যেন তৃপ্তির ঢেকুর তুলছেন আবাহনী লিমিটেড, মোহামেডান স্পোর্টিং ক্লাব লিমিটেডের খেলোয়াড়, কোচ আর কর্মকর্তারা। দলবদলের প্রথমদিনেই সমর্থক সমেত দলবল নিয়ে আনুষ্ঠানিকতা সেরেছে আবাহনী। ২০১৪ সালের পর আবারও শিরোপা জেতার মতো দলই গড়েছে ধানমন্ডির জায়ান্টরা। কোচ থেকে উপদেষ্টা হয়ে মাহবুব হারুন দায়িত্ব দিয়েছেন হেদায়েতুল ইসলাম রাজীবকে। সব বিভাগেই সেরা খেলোয়াড়ের সংমিশ্রণে বেশ ভালো একটা দলই হয়েছে আবাহনীর। ধানমন্ডির ক্লাবটির যখন এই অবস্থা তার আগেই উত্তেজনার পুরোটাই ছড়িয়ে পড়ে মতিঝিলে। ঐতিহ্যবাহী মোহামেডান লিমিটেডের সঙ্গে শাওন নামের অচেনা আর অখ্যাত এক খেলোয়াড় নিয়েই ঘটনার সূত্রপাত। এরপর মেরিনারের সমর্থকরা শাওন ও প্রিন্স লাল সামন্তকে নিয়ে আসতে মোহামেডান ক্লাবে যায়। অনেকটা ফিল্মি স্টাইলে দুই খেলোয়াড়কে ছিনিয়ে আনার সময় মোহামেডান ক্লাবের ডাইনিং রুম ভাংচুর করা হয় বলে জানা গেছে। ঘটনা মতিঝিল থানা পর্যন্ত গড়ালে ওইদিন কিছু না হলেও পরে মোহামেডানের পক্ষ থেকে মামলা করা হয়।

২০১৮ সালের জুন মাসের পর হকি লিগ আর অনুষ্ঠিত হয়নি। মাঝের এই সময়টাতে হকি ফেডারেশন শীর্ষ পর্যায়ের কোনো টুর্নামেন্ট ও লিগ আয়োজন করতে পারেনি। বিশৃঙ্খলার মধ্যেই ২০১৮ সালের সর্বশেষ প্রিমিয়ার লিগ শেষ হয়েছিল। মাঠে মারামারি আর ভাংচুরের মতো ঘটনার পর শাস্তি, জরিমানা কত কিছুই না ঘটেছিল সেবার। এবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজস্ব তহবিল থেকে অর্থ দিয়েছেন লিগের খেলা শুরু করার জন্য। ক্লাবগুলোর মধ্যে অর্থ সঠিকভাবে বণ্টনও করা হয়েছে। শাওনকে নিয়ে মেরিনার ইয়াংসের বিরুদ্ধে যেমন অভিযোগ করেছে মোহামেডান, ঠিক তেমনি পালটা অভিযোগ মেরিনারের। দুই দলের সংবাদ সম্মেলনে পরস্পর অভিযোগের তীর। সোনালী ব্যাংকের খেলোয়াড় প্রিন্স লাল সামন্ত এবং সারোয়ার মুর্শেদ শাওনকে নিতে দুই দলের মধ্যে বিরোধ। মোহামেডানের দাবি এই খেলোয়াড় তাদের সঙ্গে চুক্তিবদ্ধ। প্রিন্স লাল এবং শাওনকে মোহামেডান নিয়েছে। অন্যদিকে মেরিনারের দাবি এরা তাদের খেলোয়াড়।

এদিকে শাওন মোহামেডান নাকি মেরিনারের খেলোয়াড় সেই বিতর্কও হকি অঙ্গনে রয়েছে। দুই দলই তাকে নিজেদের খেলোয়াড় বলে দাবি করেছে। মোহামেডানের ম্যানেজার আরিফুল হক প্রিন্সের দাবি শাওন মোহামেডানে খেলবে এ নিয়ে তার সঙ্গে চূড়ান্ত আলোচনা হয়েছে। শাওনের সঙ্গে কথাও হয় নওগাঁ থেকে ক্লাবে পৌঁছানোর পরই। তাকে তার পারিশ্রমিকও বুঝিয়ে দেওয়া হবে। সবকিছু যখন ঠিকঠাক, তখন মেরিনার তাকে দলে টানতে নওগাঁয় ওর বাসায় উপস্থিত হয়ে জোরপূর্বক তার হাতে অগ্রিম ২ লাখ টাকা তুলে দেয়। শাওন নওগাঁ থেকে সরাসরি মোহামেডানেই আসে। ২ লাখ টাকা মেরিনারকে মোহামেডান ফিরিয়ে দেবে বলে জানানো হয়। যদিও প্রিন্সের এমন অভিযোগকে বানোয়াট ও ভিত্তিহীন বলে উল্লেখ করে মেরিনার ইয়াংসের সাধারণ সম্পাদক হাসান উল্লাহ খান রানা বলেন, ‘শাওন তো সর্বশেষ লিগেও মেরিনারে খেলেছে। ওকে পুনরায় দলে রাখতে এ মাসের ৯ তারিখে নওগাঁ গিয়ে তার বাসায় অগ্রিম ২ লাখ টাকা দিয়ে আসি। অথচ বাস যোগে ঢাকা পৌঁছানোর পর মোহামেডান জোর করে ক্লাবে নিয়ে যায়’।

মেরিনার দাবি করেছে, শাওন নিরাপত্তাহীনতা ভুগছে বলে মতিঝিল থানায় জিডিও করে। শাওন মতিঝিল থানায় অভিযোগ দেওয়ার পর থানা থেকে জানানো হয় বড় কর্তারা এলে শাওনের ব্যাপারে সিদ্ধান্ত দেবেন। এরপরই পাল্টে যায় দৃশ্য। মেরিনার থেকে ওসি সাহেবকে ফোন করলে তিনি জানান মোহামেডান ক্লাব ভাংচুর করেছে মেরিনারের সমর্থকরা। যা কোনোভাবেই সত্য নয়। শাওন মেরিনারের খেলোয়াড় এটিই সত্য। এর বাইরে কিছু হলে পরবর্তীতে ক্লাব তাদের সিদ্ধান্তের কথা জানাবে বলে জানা গেছে। 

এদিকে হকিতে প্রধানমন্ত্রীর দেওয়া ১ কোটি টাকা অনুদান বণ্টন করা হয়েছে প্রিমিয়ার খেলা ১২টি দলের মাঝে। মোহামেডান, আবাহনী, মেরিনারকে ১২ লাখ করে, সোনালী ব্যাংক ও অ্যাজাক্সকে ৮ লাখ করে, ভিক্টোরিয়া, ওয়ারী, বাংলাদেশ স্পোর্টিং, সাধারণ বীমা, পুলিশ, আজাদ স্পোর্টিং ও দিলকুশা স্পোর্টিংকে ৬ লাখ করে টাকার চেক দেওয়া হয়। ক্লাবগুলোকে ৯৪ লাখ টাকা বণ্টনের পর যে ৬ লাখ থাকবে তা প্রাইজমানি হিসেবে চ্যাম্পিয়ন দল ৩ লাখ, রানার্স আপ দল ২ লাখ ও তৃতীয় দলটিকে ১ লাখ টাকা দেওয়া হবে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //