ঝিনাইদহে রমজানের শুরুতেই কাঁচা বাজারে আগুন

ঝিনাইদহে রমজানের শুরুতেই দাম বেড়েছে সবজির। সবজিভেদে প্রতি কেজিতে ২০ থেকে ৩০ টাকা পর্যন্ত বাড়তি দামে বিক্রি হচ্ছে। রমজানের শুরুতেই শাক-সবজির নতুন করে দাম বাড়া নিয়ে মিশ্র প্রতিক্রিয়া রয়েছে ক্রেতাদের মধ্যে। 

শুক্রবার (১৬ এপ্রিল) ঝিনাইদহ সদর উপজেলার ডাকবাংলা বাজার ঘুরে দেখা যায় এমন চিত্র।

এদিন বাজারে প্রতিকেজি বেগুন ৭০ থেকে ৭৫ টাকা, শসা ৬০ থেকে ৬৫ টাকা, হাইব্রিড শসা ৫৫ থেকে ৬০ টাকা, করলা ৬০ থেকে ৭০ টাকা, ঢেঁড়স ৬০ থেকে ৭০ টাকা, কাঁচা মরিচ ৭৫ থেকে ৮০ টাকা, পটল ৬০ থেকে ৭০ টাকা, পেঁপে ৪০ থেকে ৫০ টাকা, আলু ৪০ থেকে ৪৫ টাকা, মিষ্টি কুমড়া ৩৫ থেকে ৪০ টাকা।

তবে দাম অপরিবর্তিত আছে টমেটো, প্রতিকেজি পাকা টমেটো ১৫ থেকে ২০ টাকা আর পাতাকপি আকার বেদে ৫ থেকে ১০ টাকা দামে বিক্রি হচ্ছে।  এছাড়া কাঁচকলা ৪০ থেকে ৪৫ টাকা, লাউ ৬০ থেকে ৭০ টাকায় প্রতিটি বিক্রি হতে দেখা গেছে। আর প্রতি আঁটি লাল শাক বিক্রি হচ্ছে ১৫ থেকে ২০ টাকা, পুঁই শাক ২০ থেকে ২৫ টাকা টাকা, ডাটা শাক ২০ তেকে ২৫ টাকা দামে বিক্রি হচ্ছে।

বাজারের সবজি বিক্রেতা মন্টু মিয়া বলেন, বর্তমান সবজির মৌসুম না হওয়ায় প্রতি বছর এসময়ে দাম চড়া থাকে। এতে বাজারে সবজির সরবরাহ কমে। পাইকারি বাজারে সবজির ঘাটতি থাকায় দাম বেশি। তাই খুচরা বাজারে দাম বেড়েছে।
 
তবে ক্রেতা কবির হোসেন বিক্রেতা মন্টুর সাথে একমত নন। তিনি বলেন, বাজারে এক জিনিসের দাম বেড়ে গেলে ব্যবসায়ীরা সিন্ডিকেট করে অন্যগুলোর দাম বাড়িয়ে দেন। তাছাড়া রমজান আসলেই প্রতিটি জিনিসের দাম বিক্রেতারা বেশি দামে বিক্রি করেন।

বাজারে মাংসের দাম কেজিতে ২০ থেকে ৪০ টাকা বেড়ে প্রতি কেজি খাসির মাংস বিক্রি হচ্ছে ৮০০ থেকে ৮২০ টাকা, গরুর মাংস ৫০০ থেকে ৫৫০ টাকা। বর্তমানে বাজারে প্রতিকেজি ব্রয়ালার বিক্রি হচ্ছে ১২৫ থেকে ১৩০ টাকা, লেয়ার মুরগি ২২০ টাকা, সোনালি মুরগি ২৬০ থেকে ২৮০ টাকা, দেশি মুরগি বিক্রি হচ্ছে ৫৫০ টাকা।


তবে অপরিবর্তিত আছে মাছের বাজার। বাজারে প্রতি কেজি রুই বিক্রি হচ্ছে ১৮০ থেকে ২৮০ টাকা, মৃগেল ১৬০ থেকে ২৫০ টাকা, পাঙাস ১০০ থেকে ১৬০ টাকা, কাতল ১৭০ থেকে ২৮০ টাকা, তেলাপিয়া ১০০ থেকে ১৫০ টাকা দরে বিক্রি হচ্ছে। এছাড়া প্রতি সোয়াকেজি থেকে দেড়কেজি ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ৯০০ থেকে এক হাজার টাকা, প্রতি এক কেজি ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ৮০০ থেকে ৮৫০ টাকা, প্রতি ৭৫০ গ্রাম ওজনের ইলিশ ৫৫০ টাকা কেজি দরে, ছোট ইলিশ বিক্রি হচ্ছে ৪৮০ থেকে ৫০০ টাকা কেজি।

পেঁয়াজ ও রসুনের বাজার অপরিবর্তিত রয়েছে, প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৪০ থেকে ৪৫ টাকা। আর রসুন বিক্রি হচ্ছে ৬০ থেকে ৬৫ টাকা দরে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh