চালের দাম বাড়ছে

রেকর্ড পরিমাণ চালের মজুতের পরেও নিয়ন্ত্রণ করা যাচ্ছে না বাজার। মাত্র ৮ থেকে ১০ দিনের ব্যবধানে কেজিতে চালের দাম বেড়েছে ২ থেকে ৪ টাকা।

বিষয়টি স্বীকার করে খাদ্য সচিব মোছাম্মৎ নাজমানারা খানুমের দাবি, সরু চালের চাহিদা বাড়ায় অস্থির হচ্ছে বাজার। দাম নিয়ন্ত্রণে রাখতে ওএমএসের বাজেট বাড়াতে চিঠি দেয়া হয়েছে।

খাদ্য মন্ত্রণালয়ের সবশেষ হিসাবে, সরকারি গুদামে চালের মজুত ১৫ লাখ ৯২ হাজার টন। যা মজুতের সর্বোচ্চ রেকর্ড। এবার আমন মৌসুমে ধানের ফলনও ভালো। সে অনুযায়ী চালের দাম কম হওয়ার কথা। কিন্তু দাম এখনো বাড়তির দিকে।

বাজারে সরু চাল বিক্রি হচ্ছে ৭০ টাকা কেজিতে। গড়ে ৫০ টাকার নিচে মিলছে না মোটা চাল। টিসিবি বলছে, মাত্র এক সপ্তাহেই মোটা চালের দাম বেড়েছে প্রায় ৪ শতাংশ।

এমনিতেই পরিবহন খরচ, ভোজ্যতেলসহ বেশিরভাগ পণ্যের দাম বাড়তি। এমন পরিস্থিতে চাল নিয়ে দিশেহারা স্বল্প আয়ের মানুষ।

খাদ্য মন্ত্রণালয়ের সচিব জানান, বেসরকারিভাবে ২০ লাখ টন চাল আমদানির অনুমতি দেয়া হলেও আমদানি মাত্র ৩ লাখ টনের কাছাকাছি। আবার বেশি দামের আশায় অনেকে ধান মজুত করছেন, এতে কিছুটা সংকট হচ্ছে।

খাদ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, প্রায় ৩৩ টাকা কেজি দরে ভারত থেকে চাল আমদানি করে ৪৮ টাকায় বিক্রি করছে ব্যবসায়ীরা। অস্বাভাবিক মুনাফা ঠেকাতে সরকারি সংস্থাগুলোকে কার্যকর তদারকির তাগিদ কৃষি অর্থনীতিবিদদের।

বাজারে অস্থিরতা এড়াতে চালের উৎপাদন, চাহিদা ও দাম বৃদ্ধির কারণ নিয়ে বস্তুনিষ্ঠ মূল্যায়নেরও তাগিদ বিশ্লেষকদের।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //