এবার বাড়লো দেশি চিনির দাম

আমদানি করা চিনির পর এবার রাষ্ট্রীয় মালিকানাধীন মিলে উৎপাদিত দেশি চিনির (লাল চিনি) দাম কেজি প্রতি ১৪ টাকা বাড়ানো হয়েছে। আজ বৃহস্পতিবার (৩ নভেম্বর) সন্ধ্যায় বাংলাদেশ চিনি ও খাদ্যশিল্প করপোরেশন এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে। 

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আন্তর্জাতিক ও দেশীয় চিনির বাজার মূল্যের সঙ্গে সামঞ্জস্য করে দেশি প্যাকেটজাত এক কেজি চিনির দাম ৮৫ টাকা থেকে বাড়িয়ে ৯৯ টাকা নির্ধারণ করা হয়েছে। কোনো বিক্রেতা এর থেকে বেশি দামি দেশি চিনি বিক্রি করতে পারবেন না।

এতে আরো বলা হয়েছে, বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশন উৎপাদিত চিনি (এক্সমিল) প্রতি মেট্রিক টন মূল্য ছিল আগে ৭৪ হাজার টাকা। এখন দাম বাড়িয়ে প্রতি মেট্রিক টন চিনির মূল্য ৮৫ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। অর্থাৎ প্রতি কেজি চিনির দাম পড়বে ৮৫ টাকা। ডিলার পর্যায়ে প্রতি মেট্রিক টন চিনির মূল্য ৮৭ হাজার টাকা। অর্থাৎ প্রতি কেজির দাম পড়বে ৮৭ টাকা।

এ ছাড়া প্রতি কেজি প্যাকেটজাত চিনির মিলগেট মূল্য ৭৫ টাকা থেকে বাড়িয়ে ৯০ টাকা নির্ধারণ করা হয়েছে।

এদিকে রাষ্ট্রায়ত্ত বিপণন সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) বাজার তদারকির প্রতিবেদন অনুযায়ী, বৃহস্পতিবার প্রতিকেজি চিনি (সাদা) বিক্রি হয়েছে ১০৫ থেকে ১১৫ টাকায়। যা এক মাস আগে ছিল ৯০ থেকে ৯২ টাকা। এক মাসের ব্যবধানে কেজিপ্রতি দাম বেড়েছে ২০ দশমিক ৮৮ শতাংশ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2023 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //