বাজারে আসল মাইক্রোসফটের সারফেস ল্যাপটপ ফোর

সম্প্রতি বাজারে এসেছে মাইক্রোসফটের সারফেস ল্যাপটপ ফোর। সারফেস ল্যাপটপ তিনের সাফল্যের ভিত্তিতেই নতুন এ ল্যাপটপ বাজারে এনেছে মাইক্রোসফট। ইন্টেল এবং এএমডি উভয় প্রসেসরেই এ ল্যাপটপ পাওয়া যাবে। সারফেস ফোরের অপারেটিং সিস্টেম হিসেবে রয়েছে উইন্ডোজ ১০ হোম। এছাড়াও এটির ১৩.৫ এবং ১৫ ইঞ্চি ডিসপ্লের দুটি ভার্সন রয়েছে।

১৩.৫ ইঞ্চির ল্যাপটপে ১০ পয়েন্ট মাল্টি টাচ পিক্সেল সেন্স ডিসপ্লে রয়েছে। যার রেজল্যুশন ২২৫৬✕১৫০৪ পিক্সেল এবং পিক্সেল ডেনসিটি ২০১ পিপিআই। অন্যদিকে ১৫ ইঞ্চির ল্যাপটপের ডিসপ্লে রেজল্যুশন ২৪৯৬✕১৬৬৪ পিক্সেল। এর পিক্সেল ডেনসিটিও ২০১ পিপিআউ। আসপেক্ট রেশিও ৩:২। ১৩.৫ ইঞ্চির ল্যাপটপে ইন্টেলের ১১ প্রজন্মের কোর আই সেভেন-১১৮৫জি৭ প্রসেসর, ইন্টেল আইরিস এক্সই গ্রাফিক্স কার্ড অথবা এএমডির রাইজেন ফাইভ ৪৬৮০ইউ প্রসেসর এবং র্যাডিওন গ্রাফিক্স ব্যবহার করা যাবে।

অন্যদিকে ১৫ ইঞ্চির ল্যাপটপে ইন্টেলের ১১ প্রজন্মের কোর আই সেভেন ১১৮৫জি৭ প্রসেসর অথবা এএমডির রাইজেন সেভেন ৪৯৮০ইউ প্রসেসর ব্যবহার করা যাবে। সারফেস ল্যাপটপ ফোরে ৩২ জিবি পর্যন্ত এলপিডিডিআরফোরএক্স র‌্যাম এবং ওয়ান টেরাবাইট এসএসডি স্টোরেজ ব্যবহার করা যাবে। এতে ৪৭.৪ ওয়াট পার আওয়ারের ব্যাটারি সংযুক্ত আছে। যেটি ১৯ ঘণ্টা পর্যন্ত ব্যাকআপ দিতে সক্ষম।

কানেক্টিভিটির দিক থেকে এতে ওয়াইফাই সিক্স, ব্লুটুথ ফাইভ, ইউএসবি টাইপ সি, টাইপ এ, ৩.৫ মিলিমিটারের হেডফোন জ্যাক এবং ৭২০ পিক্সেলের এইচডি ক্যামেরা রয়েছে। যার সঙ্গে উইন্ডোজের হেলো ফেস অথেনটিকেশন ফিচারও রয়েছে।

১৩.৫ ইঞ্চির ল্যাপটপের দাম প্রসেসর ও র‌্যামের ভিন্নতা হিসেবে ৮৫ হাজার থেকে ১ লাখ টাকা পর্যন্ত হতে পারে। অন্যদিকে ১৫ ইঞ্চির ল্যাপটপের দাম ১ লাখ থেকে ২ লাখ টাকার মধ্যে হতে পারে। আইস ব্লু, ম্যাট ব্ল্যাক, প্লাটিনাম ও স্যান্ডস্টোন কালারে এ দুই ভ্যারিয়েন্টের ল্যাপটপ পাওয়া যাবে। —গ্যাজেটস ৩৬০ ডিগ্রি

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh