ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা বেড়েছে ৩৪ লাখ : বিটিআরসি

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা

দেশে মোবাইল ও ব্রডব্যান্ড ইন্টারনেট ব্যবহারকারী এবং মোবাইল সংযোগের সংখ্যা বেড়েছে। টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা (বিটিআরসি)র সদ্য প্রকাশিত মার্চ মাসের প্রতিবেদনে এই চিত্র দেখা গেছে। 

বিটিআরসির প্রতিবেদন বলছে, এক মাসের ব্যবধানে দেশে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা বেড়েছে ৩৪ লাখ ২৫ হাজার।  আর মোবাইল সংযোগের সংখ্যা বেড়েছে ১২ লাখ ৭৩ হাজার।

প্রতিবেদনের তথ্যমতে, চলতি বছরের মার্চ মাসের শেষে দেশে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা দাঁড়িয়েছে মোট ১১ কোটি ৬১ লাখ ৪০ হাজারে। ফেব্রুয়ারি মাসে এই সংখ্যা ছিল ১১ কোটি ২৭ লাখ ১৫ হাজার।  এক মাসের ব্যবধানে ইন্টারনেট ব্যবহারকারী বেড়েছে ৩৪ লাখ ২৫ হাজার। এরমধ্যে মোবাইলে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ১০ কোটি ৬৩ লাখ ৩০ হাজার।

অপরদিকে ব্রডব্যান্ড (আইএসপি ও পিএসটিএন) ইন্টারনেট গ্রাহকের সংখ্যাও বেড়েছে। ব্রডব্যান্ড গ্রাহকের সংখ্যা কোটি ছুঁই ছুঁই। মার্চ মাস শেষে এই সংখ্যা দাঁড়িয়েছে ৯৮ লাখ ১০ হাজারে। ফেব্রুয়ারি মাসের শেষে যা ছিল ৯৫ লাখ ২২ হাজার।

বিটিআরসি বলছে, মার্চ মাসে মোবাইল ফোনের সংযোগ তথা সিমের ব্যবহারও বেড়েছে। মার্চের শেষে দেশের মোবাইল ফোনের সংযোগের সংখ্যা দাঁড়িয়েছে ১৭ কোটি ৪৬ লাখ ৩০ হাজারে। ফেব্রুয়ারি মাসে যা ছিল ১৭ কোটি ৩৩ লাখ ৫৭ হাজার। এক মাসের ব্যবধানে এই সংখ্যা বেড়েছে ১২ লাখ ৭৩ হাজার।

মোবাইল ফোনের সংযোগে শীর্ষে রয়েছে গ্রামীণফোন। গ্রামীণফোনের সংযোগ সংখ্যা ৮ কোটি ৭৫ লাখ। ৫ কোটি ১৯ লাখ ৪০ হাজার সংযোগ নিয়ে রবি রয়েছে দ্বিতীয় স্থানে। ৩ কোটি ৬২ লাখ ৫০ হাজার সংযোগ নিয়ে বাংলালিংক আছে তৃতীয় স্থানে। আর রাষ্ট্রায়ত্ত মোবাইলফোন অপারেটর টেলিটকের সংযোগ সংখ্যা ৫৬ লাখ ৫৭ হাজার।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh