মাসে শত কোটি গানের খোঁজ দেয় শ্যাজাম

শ্যাজাম। ছবি: রয়টার্স

শ্যাজাম। ছবি: রয়টার্স

মাসে শত কোটি গানের অনুসন্ধান করা হয় শ্যাজামের মাধ্যমে। আর প্রতিষ্ঠার পর থেকে এখন পর্যন্ত ট্যাগিংয়ের সংখ্যা ছাড়িয়েছে পাঁচ হাজার কোটি। সম্প্রতি এ তথ্য জানিয়েছে অ্যাপল।

শ্যাজাম প্রথমে বাজারে আসে ২০০২ সালে, এসএমএস নির্ভর সেবা হিসেবে। পরে ২০০৮ সালে আইফোনে আসে সেবাটি। এর কিছুদিন পরে অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মেও পা রাখে শ্যাজাম। ধীরে ধীরে এটি এতোটাই জনপ্রিয় হয়ে উঠেছে যে এর নাম নিয়ে টিভি অনুষ্ঠান পরিচালনা করছে মার্কিন টিভি চ্যানেল ফক্স। ওই অনুষ্ঠানের নাম ‘বিট শ্যাজাম’, এর আক্ষরিক বাংলা করলে দাঁড়ায় ‘শ্যাজামকে হারিয়ে দিন’।

অ্যাপল ২০১৮ সালের সেপ্টেম্বরে কিনে নেয় শ্যাজামকে। মালিকানা হাতবদলে ৪০ কোটি ডলার গুণেছিল মার্কিন টেক জায়ান্ট প্রতিষ্ঠানটি। এরপর শ্যাজাম কেনা নিয়ে ইউরোপিয়ান নিয়ন্ত্রকদের তদন্তের মুখেও পড়েছিল অ্যাপল।

শ্যাজাম অ্যাপে নতুন নকশা চোখে পড়ে ২০২০ সালে। ওয়েব থেকে মিউজিক আইডি খুঁজে বের করার সক্ষমতাও চলে আসে অ্যাপটিতে। সেবাটি অ্যাপল কিনে নিলেও, অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা এর সুবিধা গ্রহণ থেকে বঞ্চিত হয়নি।

গত নভেম্বরে শ্যাজাম জানায়, ২০১৯ দশকের সবচেয়ে বেশিবার অনুসন্ধান করা গানের তালিকায় রয়েছে অস্ট্রেলিয়ান পপ তারকা ‘টোনস অ্যান্ড আই’ এর ‘ড্যান্স মাঙ্কি’ গানটি। সবমিলিয় গানটি খোঁজা হয়েছে ৩ কোটি ৬৬ লাখ বার।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh