পুরোনো আইফোন বিক্রির আগে যা করবেন

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

অনেকেরই শখ থাকে নতুন নতুন মোবাইল ফোন ব্যবহারের। তাই বছরে একাধিক মোবাইল ফোন পরিবর্তন করেন। নতুন ফোন কেনার জন্য পুরোনো ফোন বিক্রি করে দেন অনেকে। কিন্তু ফোন বিক্রি করার আগে বেশ কিছু বিষয় মাথায় রাখা জরুরি।

সব তথ্য যেন আইক্লাউড ড্রাইভে ট্রান্সফার করা হয় 

আইফোনের ক্ষেত্রে ব্যবহারকারীরা তাদের সমস্ত তথ্য আইক্লাউডে রাখতে পারেন। সেক্ষেত্রে ফোন বিক্রি করার আগে ফোনে থাকা সমস্ত তথ্য আইক্লাউডে সঞ্চিত করে রাখতে হবে। এর ফলে নতুন যে ব্যক্তি ফোনটি ইউজ করবেন তিনি ওই তথ্য পাবেন না। পাশাপাশি কোনো তথ্য মুছে যাওয়ার সম্ভাবনা থাকবে না।

অফলাইন ডেটা আইটিউনে সেভ করে রাখা যেতে পারে

অনেক সময় আইক্লাউডে জায়গা থাকে না। সে ক্ষেত্রে আইটিউন ব্যবহার করা যেতে পারে। আইটিউন অ্যাপ অথবা পিসিতে ডাউনলোড করে সেখানে প্রয়োজনীয় তথ্য সঞ্চয় করে রাখা যেতে পারে।

ডিভাইস আনপেয়ার করা 

যে ফোনটি বিক্রি করা হচ্ছে তার সঙ্গে যদি অন্য কোনো ডিভাইস পেয়ার করা থাকে অথবা অন্য কোনো ডিভাইস সংযুক্তিকরণ করা থাকে তাহলে আনপেয়ার করে দিতে হবে। অ্যাপল ওয়াচ অ্যাপ এয়ারপডসহ একাধিক ডিভাইজ সংযুক্তিকরণ করা থাকলে তা বিক্রির আগে আনপেয়ার করতে হবে।

আইক্লাউড ড্রাইভ থেকে সাইন আউট

ফোন বিক্রির আগে অ্যাপ স্টোর থেকে এবং আইক্লাউড ড্রাইভ থেকে সাইন আউট হতে হবে। কারণ, সাইন-ইন অবস্থায় ফোন রেখে বিক্রি করলে নতুন ব্যবহারকারী সমস্ত তথ্য পেয়ে যাবে।

ফোন ফরম্যাট করা

ফোন বিক্রি করার আগে অবশ্যই মাথায় রাখতে হবে সেই ফোনে যেন কোনো রকম তথ্য না থাকে। তার জন্য ফোনে থাকা সমস্ত তথ্য মুছে দিতে হবে। যদি সম্ভব হয় ফোন বিক্রির আগে ফরম্যাট করলে সুবিধা হয়। এতে সমস্ত ব্যক্তিগত তথ্য মুছে যাবে।

যেভাবে ফোন থেকে সমস্ত তথ্য মুছতে হবে 

প্রথমে সেটিংস-এ যেতে হবে। তারপর সেখান থেকে যেতে হবে জেনারেল অপশনে। তারপর পাওয়া যাবে রিসেট অপশন। সব শেষে ইরেজ অপশনে ক্লিক করলেই সমস্ত তথ্য মুছে যাবে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //