স্মার্টফোন গরম হলে করণীয়

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

স্মার্টফোন এখন জীবনের এক অবিচ্ছেদ্য অংশ। প্রসেসরের জন্য স্মার্টফোন হালকা গরম হওয়াটা স্বাভাবিক। কিন্তু ভারি এপ্লিকেশন ব্যবহার, গেম খেলা ও ভিডিও দেখার সময় যদি স্মার্টফোন অতিরিক্ত গরম হয় তাহলে কিছু সতর্কতা অবলম্বন করা জরুরি।

স্মার্টফোন গরম হওয়ার পেছনে অন্যতম প্রধান কারণ হল ব্যাটারি গরম হওয়া। ব্যাটারি অতিরিক্ত গরম হলে ব্যাটারি বিস্ফোরণের মতো দুর্ঘটনা হতে পারে। এছাড়াও কমিউনিকেশন ইউনিট ও ক্যামেরা ইউনিট গরমের কারণে স্মার্টফোন গরম হয়। তবে কিছু পরামর্শ অনুসরণ করলে স্মার্টফোন অতিরিক্ত গরম হওয়া ঠেকানো সম্ভব। চলুন তাহলে দেখে নেয়া যাক-

১। ফোন সম্পূর্ণ চার্জ না করা

স্মার্টফোন যেমন ১০০% চার্জ করা উচিত নয় তেমনি ২০% শতাংশের নিচে নামতে দেওয়াও উচিত নয়। অতিরিক্ত চার্জ ও ডিসচার্জ হলে ফোনের ব্যাটারিতে সমস্যা দেখা দিতে পারে, যা ফোন গরম হওয়ার অন্যতম কারণ।

২। কভার ব্যবহার

কমবেশি সবাই স্মার্টফোনে কভার ব্যবহার করে। কিন্তু আপনি কি জানেন, কভার ব্যবহার ফোন গরম হওয়ার অন্যতম কারণ। এর ফলে, ফোনের কুলিং সিস্টেম বন্ধ করে দেয় যা ফোনের ভিতরের তাপ বাহিরে আসতে বাধা দেয়। ফোন অতিরিক্ত গরম হলে কভার খুলে ফেলুন। এতে ফোন কম গরম হবে। 

৩। ব্যাকগ্রাউন্ড অ্যাপ বন্ধ রাখা

ফোনে অপ্রয়োজনীয় অনেক অ্যাপ ব্যাকগ্রাউন্ডে চলতে থাকে। এর ফলে ফোনের প্রসেসর ও ব্যাটারি গরম হয় যা পরবর্তীতে ড্যামেজ সৃষ্টি করে। তাই প্রয়োজনীয় সকল অ্যাপ নিয়মিত ব্যাকগ্রাউন্ড থেকে ডিলেট করুন।

৪। ফোন সেটিংস

স্মার্টফোনের ডিসপ্লে সবচেয়ে বেশি ব্যাটারি অপচয়ের জন্য দায়ী। ডিসপ্লে ব্রাইটনেস কমিয়ে রাখলে ব্যাটারির উপর চাপ কম পরে যা ফোন ঠাণ্ডা রাখতে সাহায্য করে।

৫। অরিজিনাল চার্জার ব্যবহার

স্মার্টফোন কেনার সময় যে চার্জার দেওয়া হয় তা ব্যবহার করা। অনেকেই চার্জার নষ্ট হলে বা হারিয়ে গেলে কমদামী বা অন্য ফোনের চার্জার ব্যবহার করে। এর ফলে ব্যাটারি খারাপ হওয়ার পাশাপাশি স্মার্টফোন গরম করে।



মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //