কিশোর-কিশোরীদের ইনস্টাগ্রাম নিয়ন্ত্রণ করতে পারবে অভিভাবক

জনপ্রিয় ফটো শেয়ারিং অ্যাপ ইনস্টাগ্রামে আসছে নতুন ফিচার। তরুণ ব্যবহারকারীদের জন্য ইনস্টাগ্রামকে নিরাপদ প্ল্যাটফর্ম হিসাবে গড়ে তোলার লক্ষ্য নিয়ে নতুন এ ফিচার আনা হচ্ছে।  

নতুন ফিচারটির নাম দেওয়া হয়েছে ‘টেক এ ব্রেক।’ কিশোর-কিশোরীদের ক্ষতিকর বিষয়বস্তু থেকে দূরে রাখতে এটা চালু করা হচ্ছে বলে জানিয়েছেন ফেসবুকের গ্লোবাল অ্যাফেয়ার্স বিষয়ক ভাইস প্রেসিডেন্ট নিক ক্লেগ। 

এছাড়াও, ফেসবুক ঐচ্ছিক ভিত্তিতে কিশোর-কিশোরীদের জন্য নতুন নিয়ন্ত্রণ চালুর পরিকল্পনা করছে যাতে বাবা-মা কিংবা অভিভাবকরা তাদের সন্তানরা অনলাইনে কি করছে সে বিষয়ে তদারকি করতে পারেন।

ফেসবুকের একজন হুইসেলব্লোয়ার সাম্প্রতি এক বিবৃতিতে জানিয়েছিলেন যে, ফেসবুকের নানা বিষয়ে কিশোর-কিশোরীদের ক্ষতিগ্রস্ত করছে। এই বিষয় সামনে আসার পরই ইনস্টাগ্রাম নতুন এই ফিচার সামনে এনেছে।

ক্লেগ এক সাক্ষাতকারে বলেছেন, আমরা সবসময় আমাদের প্ল্যাটফর্মে ক্ষতিকারক সামগ্রী অপসারণের মাধ্যেম শিশুদের কাছে এক নিরাপদ প্ল্যাটফর্ম হিসাবে ইন্সটাগ্রামকে তুলে ধরব। নতুন এই ফিচার নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চলছে। 

চলতি মাসের প্রথমেই ক্ষতিকারক কনটেন্টের বিষয়ে ইনস্টাগ্রামের বিরুদ্ধে আওয়াজ উঠতে শুরু হয়। যার পরিপ্রেক্ষিতে ১৩ বছরের কম বাচ্চাদের জন্য ইনস্টাগ্রাম অ্যাকাউন্টের ওপর বিধিনিষেধ জারি করা হয়।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //