আইফোন ১৪ প্রো মডেলে থাকছে যেমন চার্জিং পোর্ট

আইফোন ১৩ লঞ্চ হওয়ার পর থেকেই আইফোন ১৪ নিয়ে জল্পনা কল্পনা শুরু হয়েছে। এরই মধ্যে অ্যাপল ট্র্যাকার আইড্রপ জানিয়েছে, আইফোন ১৪ প্রো মডেলে চার্জিং ও ডাটা ট্রান্সফারের জন্য টাইপ-সি পোর্ট দেওয়া হচ্ছে।

আইফোন ১২ সিরিজেও এই ধরনের চার্জিং পোর্ট দেওয়া হয়েছিল। মাঝে আইফোন ১৩ সিরিজে কোম্পানি চার্জিংয়ের জন্য একটি লাইটনিং পোর্ট দেয়। এবার আইফোন ১৪ সিরিজে লাইটনিং পোর্টের পরিবর্তে টাইপ-সি চার্জিং পোর্ট দেওয়ার পরিকল্পনাই করছে অ্যাপল। ফলে অ্যান্ড্রয়েড ফোনের চার্জার দিয়েই চার্জ দেওয়া যাবে।

তবে নতুন আইফোনের ফাস্ট চার্জিং ক্যাপাবিলিটি ২৫ ওয়াট পর্যন্ত বাড়াচ্ছে অ্যাপল। কারণ শাওমি, ওয়ানপ্লাস, ওপ্পো এবং অন্যরা এই ফাস্ট চার্জিং প্রযুক্তিতে অনেকটাই এগিয়ে গিয়েছে।

ধারণা করা হচ্ছে, আইফোন ১৪ প্রো মডেলের জন্য ইউএসবি টাইপ-সি পোর্ট চার্জিং স্পিডের থেকে আরও বেশি করে ডাটা ট্রান্সফারের জন্য দেওয়া হচ্ছে। 

এদিকে আইফোন ১৩ প্রো এবং আইফোন ১৩ প্রো ম্যাক্স মডেল দুটির জন্য প্রোরেজ ভিডিও রেকর্ডিং মোড নিয়ে হাজির হয়েছে আইফোন। এতে প্রায় এক মিনিটেরও বেশি সময় ফাইলের মেমোরি অধিগ্রহণ করে বসে থাকে। তাই দ্রুত ফাইল স্থানান্তরের জন্য আইফোন ১৪ প্রো মডেলে সাধারণ ইউএসবি-টাইপ সি পোর্ট ব্যবহার করার পরিকল্পনা করছে অ্যাপল। 

অপরদিকে অ্যাপল তার লেটেস্ট এম১ প্রো এবং এম১ ম্যাক্স পাওয়ার্ড ম্যাকবুক প্রো ১৪ এবং ১৬ মডেলের একাধিক পোর্ট ঢেলে সাজিয়েছে। এছাড়াও পুরনো পোর্টের মধ্যে এসডি কার্ড রিডার দেওয়া হয়েছে, যাতে ক্রিয়েটররা খুবই অল্প সময়ে ডিভাইসে ডাটা মুভ করতে পারেন। 

উল্লেখ্য গত বছরেও অ্যাপল তার আইপ্যাডে ইউএসবি টাইপ-সি পোর্ট দিয়েছে। পাশাপাশি চলতি বছরের আইপ্যাড মডেল আইপ্যাড মিনি ৬ এবং এম১ পাওয়ার্ড আইপ্যাড প্রো (দুটি ভ্যারিয়েন্টেই) মডেলে ইউএসবি টাইপ-সি চার্জিং পোর্ট এবং একটি ডিসেন্ট চার্জিং সাপোর্ট দেওয়া হয়েছে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //