ইউএসবি ক্যাবল খারাপ কি না জানাবে ফোন

অ্যান্ড্রয়েডে ডায়াগনস্টিক এক ফিচারের অটো আপডেট এনেছে গুগল। এটি দেখাবে সেটের সঙ্গে সংযুক্ত ইউএসবি ক্যাবলটি ঠিক আছে কিনা।

সম্প্রতি এক্সডিএ ডেভেলপারস এর প্রধান সম্পাদক মিশাল রহমান তার নিজের টুইটারে এমন ফিচার দেখিয়েছেন।

‘ইউএসবি স্টার্টআপ ডায়াগনস্টিকস’ নামে ওই টুলটি সেটের সঙ্গে সংযুক্ত ইউএসবি ক্যাবলের মান পরীক্ষা করতে পারবে। গুগলের একটি সাপোর্ট পেজে জানানো হয়েছে, সংশ্লিষ্ট ইউএসবি ক্যাবলটি হতে হবে ফোনের সঙ্গে দেওয়া ইউএসবি। দৈর্ঘ তিন ফুটের নিচে এবং একে কোনও হাবের মাধ্যমে সংযুক্ত করা যাবে না।

আসল ক্যাবলে পরীক্ষার মানও নিখুঁত হবে। কেননা, বাজারে বিভিন্ন রকমের ক্যাবল রয়েছে। এর মধ্যে কোনটি সংশ্লিষ্ট ফোনের জন্য উপযুক্ত সেটা নির্ণয় করা অ্যান্ড্রয়েড ফিচারটির জন্য কঠিন হয়ে যাবে। তবে সব মিলিয়ে এই ফিচারটির মাধ্যমে জানা সহজ হবে যে, ফোনের সঙ্গে দেওয়া ক্যাবলটি আর ব্যবহারের উপযুক্ত আছে কিনা।

মিশাল রহমান জানান, এই টুলটি পাওয়া যাবে অ্যান্ড্রয়েড অটো ৭.৫.১২১১০৪ সংস্করণে। তিনি আরও জানান, ফিচারটিতে যেতে হলে প্রথমে ঢুকতে হবে অ্যান্ড্রয়েড অটো সেটিংস এ। এরপর কানেক্টিং হেল্প, এরপর ইউএসবি স্টার্টআপ ডায়াগনস্টিকসে। তবে ভার্জ জানায়, গুগল মাঝেমধ্যেই কোনও ফিচার খুব ধীরে ধীরে বাজারে আনে। সুতরাং, এখন যদি এই ফিচারটি কেউ না পেয়ে থাকে, তাহলে তাকে আপাতত অপেক্ষা করতে হবে।

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //